• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেখা হবে সুস্থ শহরে

  মোশারফ হোসাইন

২১ এপ্রিল ২০২০, ১৬:৫১
দেখা হবে সুস্থ শহরে
দেখা হবে সুস্থ শহরে

দেশে করোনা ভাইরাসের এই কঠিন সময়ে মেধাবী তরুণরাও পিছিয়ে পড়ছে, গৃহবন্দী থেকে কঠিন সময় পাড় করতে হচ্ছে তাদের , তবে নিজেদের প্রচেষ্টায় নিজেকে এগিয়ে নেওয়া চেষ্টায় থেমে নেই তারাও । ক’দিন আগেও ঢাকার শহরের ব্যস্ত নগরে ব্যস্ত ছিল তৌহিদুল ইসলাম তামজীদ এর জীবন, ঢাকা বিশ^বিদ্যালয়ে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের এই শিক্ষার্থী প্রতিদিন ক্লাসের পাশাপাশি বন্ধুদের সাথে আড্ডা, লাইব্রেরীতে গিয়ে নিয়মিত পড়াশোনা এবং ছোট্ট একটা টিউশনি ছিল দিনের রুটিন। করোনা ভাইরাসের সংক্রমনে হঠাৎ করে বন্ধ হয়ে যায় বিশ^বিদ্যালয়, চলে যেতে হয় গ্রামে। কোয়ারেন্টাইনের গৃহবন্দী জীবনকে আনন্দময়ী করতে বেছে নিয়েছেন তিনি বেশকিছু পন্থা, টিভি সিরিজ, সিনেমা দেখা, বইপড়া ও অনলাইনে বিভিন্ন কোর্স সম্পন্ন করে দিন পাড় করছেন তিনি। তৌহিদ বলেন, একাডেমিক পড়ার বাহিরে অন্যান্য বিষয়ে জ্ঞান আরোহন করার এটাই মোক্ষম সময়, মাকে রান্নার কাজে সহযোগিতা করে রান্না শিখে নেয়াও জীবনে কাজে আসবে, ধর্মীয় কাজগুলো ঘরে বসে করা, করোনা থেকে মুক্তির জন্য সৃষ্টিকর্তার কাছে বেশী বেশী প্রার্থনা করায় এখন শ্রেয়, যেন দ্রুত ফিরতে পারে টিএসসির চায়ের কাপের সাথে ঝড়তোলা আড্ডায়, আবার যেন দাপিয়ে বেড়াতে পারে কলাভবন থেকে কার্জন হল পর্যন্ত, নিজেকে সচেতন রাখা ও প্রিয় মানুষদের সচেতন রাখার পারার্মশ তরুণ এই মেধাবী শিক্ষার্থীর।

বিপদে আপদে মানুষের পাশে দাড়ানো যখন সামাজিক দায়বদ্ধতা তখন গৃহবন্দী থেকে মুক্তির প্রহর গুনছেন মিরপুর ইউনির্ভাসিটি কলেজের একাদশ শ্রেণীর শিক্ষার্থী, সমতট মুক্ত স্কাউট গ্রæপের রোভার সদস্য ও স্কাউটের সাবেক দলনেতা নুসরাত জাহান মুন । পরিবারে কোন ভাইবোন না থাকায় গৃহবন্দীর জীবনের দিনগুলো কাটে শৈশবে ফেলে আসা খেলা খেলে, কখনো মেঝেতে পাউডার ফেলে কখনো সোফা দিয়ে ঘর বানিয়ে সময় কাটানো চেষ্টা করে যাচ্ছে নিয়মিত। কলেজে ক্লাশ, সমাজের বিভিন্ন কাজ আর ছোট দু’টো বাচ্চাকে পড়িয়ে পাড় হতো দিন। কলেজ বন্ধ থাকায় একাডেমিক পড়াশোনায় তেমন মন না বসলেও নিয়মিত পড়া হচ্ছে গল্প উপন্যাসের বই । করোনা ভাইরাস মোকাবেলার পাশাপাশি অন্যান্য রোগও প্রতিরোধ করতে হবে, এখন যেহেতু বৃষ্টির দিন তাই বাড়ির আশেপাশে যেন পানি জমে না থাকে সেদিকে খেয়াল রাখার পরামর্শ ঢাকা শহরের অলিগলি ছুটে বেড়ানো এই স্কাউটারের। দ্রুত সুস্থ শহরে ফিরার অপেক্ষার প্রহর গুনা ছাড়া আর কোন পথ নেই মিরপুরের লকডান হওয়া বাসিন্দা মুনের।

যান্ত্রিক নগরে ব্যস্ততা যখন গৃহবন্দী তখন বৈজ্ঞানীক কল্পকাহীনি বই ‘পরক’ এর লেখিকা আদীবা মাশরুকার সময় কাটে যান্ত্রিক শহরের ব্যস্ত জীবনকে মনে করে। ভালো না লাগাটা যখন অভ্যাসে পরিণীত, তখন স্কুলের ক্লাস, কোচিং আর বন্ধুদের সাথে আড্ডায় মেতে থাকা দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী আদীবার গৃহবন্দী জীবন কাটে ইউটিউবে ক্লাস করে আর ব্যবহারিক খাতা গুলো প্রস্তুত রাখার চেষ্টায়, ব্যবহারিক খাতা প্রস্তত করার দুঃখটা শুধু বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরাই বুঝবে , যারা বিজ্ঞান নিয়ে পড়াশোনা করে তাদের ব্যবহারিক খাতা প্রস্তত করার এখনি সঠিক সময় বলে মনে করেন তিনি । আদীবা আরও বলেন, অপরাধ যখন একবার করা হয় তখন তা হয় ভুল, আবার করা হলে তাকেও ভুল বলা যায়, যখন বারবার করা হয় তখন বলা হয় পাপ, আর মানুষ অসেচতন থেকে পৃথিবীকে কষ্ট দিয়েই যাচ্ছে। সরকারি নির্দেশনা শুনতে শুনতে সকলেই এখন সচেতন বলা চলে আর যারা এখননো সচেতন হননি তারা মানুষ নন, মানুষ রূপি অমানুষের অন্তর্ভূক্ত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড