• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘরবন্দি সময়টায় শিশুদের খাবার হোক আনন্দময়

  ফিচার ডেস্ক

২৯ মার্চ ২০২০, ০১:২৫
শিশু
শিশুদের খাবারের অনীহা (প্রতীকী ছবি)

করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে এখন ঘরবন্দি শিশুরাও। বেশিরভাগ শিশুর বাবা-মায়েদের একটি কমন অভিযোগ থাকে- কোনো খাবারই খেতে চায় না শিশু। খাবার খাওয়াতে হয় জোর করে, অনেক সময় নিয়ে, মন ভুলিয়ে।

সঙ্গরোধে থাকাকালীন শিশুদের খাবার না খাওয়ার প্রবণতা বেড়ে যেতে পারে আরও বেশি। পাশাপাশি ঘরের মধ্যে লম্বা সময়ের জন্য থাকা, বাইরে বের না হওয়া, খুব বেশি ছোটাছুটি করতে না পারার জন্য ক্ষুধাভাব লক্ষণীয়ভাবে কমে যেতে পারে।

তবে যতই কঠিন হোক আর শিশুরা খাবার খেতে যতই অনীহা প্রকাশ করুক না কেন, নিয়ম অনুযায়ী তাদের খাবার খাওয়াতে হবেই। কীভাবে সহজেই সেটা করা যাবে সেটাই তুলে আনা হয়েছে এই ফিচারে।

শিশুদের খাবার হোক রঙিন

শিশুরা বর্ণীল ও রঙিন জিনিস পছন্দ করে, হোক সেটা খেলনা কিংবা খাবার। রেস্তরাঁয় গেলে বিভিন্ন রঙয়ের খাবার দেখেই তারা সেটা খাওয়ার প্রতি আগ্রহ প্রকাশ করে। তাই শিশুদের জন্য আলাদা রান্না করা হোক কিংবা বাসার সবার সঙ্গে একসাথে, চেষ্টা করতে হবে খাবারগুলো বর্ণীল রাখা এবং রঙিনভাবে খাবারের প্লেট সাজানোর জন্য। এতে করে প্রতিদিনের সাধারণ খাবার হলেও তার প্রতি সহজেই শিশুরা আকৃষ্ট হবে।

রান্নার প্রক্রিয়ায় শিশুদের যুক্ত করুন

করোনার সংক্রমণ এড়াতে বর্তমানে যেহেতু সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, শিশুরা বাসাতেই আছে সবসময়। রান্নার প্রক্রিয়া তথা সবজি নির্বাচন, সবজি কাটা, সবজি পরিষ্কার করার মত সহজ বিষয়গুলোতে শিশুকে সাথে রাখুন। কোন রঙয়ের সবজিতে কী গুন রয়েছে, কোন সবজির রঙ কেন কমলা, কেন লাল কিংবা সবুজ হল এই বিষয়গুলো খেলাচ্ছলে তাদের কাছে তুলে ধরুন। গৎবাঁধা নিয়মে সবজি না কেটে বিভিন্ন জিনিসের আদলে সবজি কাটুন। এতে করে সাধারণ সবজিও দেখতে আকর্ষণীয় হয়ে উঠবে। রান্নার সময় জানান এই সবজিগুলো কেন খাওয়া প্রয়োজন। এইভাবে মাছ-মাংস, ফলসহ অন্যান্য খাবারের বিষয়ে তাদের যত বেশি জানাতে পারবেন, তারা সেগুলো খাওয়ার প্রতি তত আগ্রহী হয়ে উঠবে।

নতুনভাবে পরিবেশন করুন

বেশিরভাগ শিশুরাই একদম ফল খেতে চায় না। জোর করেও তাদের মুখে ফল তোলা সম্ভব হয় না। কিন্তু জোর না করে একটু কৌশল অবলম্বন করলেই তারা সহজেই ফলসহ অন্যান্য খাবারের প্রতি আগ্রহী হয়ে উঠবে ও খেতে চাইবে। ইন্টারনেটে ফল পরিবেশনের বিভিন্ন সুন্দর ও সহজ ছবি রয়েছে। যেগুলো শিশুদেরকে দেখান ও গল্পের মত করে তার বিবরণ দিন। এরপর কয়েক ধরনের ফল দিয়ে ছবির মত করে ফল পরিবেশনের চেষ্টা করুন। দেখবেন শিশুরা নিজ থেকেই খাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করছে।

আরও পড়ুন : নয়-ছয়ে চলবে না, পুরো ২০ সেকেন্ড!

একসঙ্গে খেতে বসুন

মায়েরা সাধারণত শিশুদের খাবার খাইয়ে এরপর নিজেরা খেতে বসেন। এই নিয়মের থেকে বের হয়ে এসে বাসার সবার সঙ্গে শিশুদেরও খেতে বসাতে হবে। দেড় থেকে দুই বছর হলেই পরিবারের সবার সঙ্গে খাবার টেবিলে শিশুদের বসানোর অভ্যাস গড়ে তুলতে হবে। তার সামনে প্লেটে অল্প পরিমাণে সকল খাবার পরিবেশন করতে হবে। এতে পরিবারের সবাইকে খাবার খেতে দেখে শিশুও খেতে চাইবে।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড