• রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিয়ের শুভ বার্তা বয়ে আনে যে ফুল

২৪ জানুয়ারি ২০২০, ১৩:৪৭
পিওনি ফুল
পিওনি ফুল; (ছবি- ইন্টারনেট)

 হুট করে আপনি এ ফুলকে গোলাপ ভেবে বসতে পারেন। গোলাপের মতোই ঘন পাপড়িতে ভরপুর এটি। তবে আকারে কিছুটা বড় এই ফুলের পাপড়ির সংখ্যা একটু বেশিই বলা যায়। প্রথম দেখাতেই হয়তো এই ফুলের প্রেমে পড়ে যাবেন আপনি। আর তাইতো একে বলা হয় প্রেম বা রোমান্সের প্রতীক। বলছিলাম চীন দেশে ফুলের রানি হিসেবে পরিচিত ‘পিওনির’ কথা। 

প্রাকৃতিকভাবে এশিয়া, ইউরোপ ও উত্তর আমেরিকার পশ্চিমাঞ্চলে এই গাছ জন্মে। বিশ্বের অনেক দেশেই শোভাবর্ধনের জন্য পিওনি লাগানো হয়। আমাদের দেশে অবশ্য এই ফুল খুব একটা পরিচিত নয়। 

প্রাচীন গ্রিক-রোমান লোককথায় উঠে এসেছে পিওনির কথা। গ্রিক-রোমান মিথ অনুযায়ী অ্যাপোলোর পূর্বনাম ‘পিয়ান’। প্রাচীন গ্রিসের অধিবাসীরা তাকে দেবতা হিসেবে মানতো। অ্যাপোলোর ছেলের নাম এসক্লেপিয়াস। তাকে গড অব মেডিসিন বলা হয়। 

অ্যাপোলো ও এসক্লেপিয়াসের মধ্যে কোনো এক কারণে দ্বন্দ্ব দেখা দেয়। তখন দেবতাদের রাজা অ্যাপোলোকে এসক্লেপিয়াসের ক্রোধ থেকে বাঁচাতে পিওনি ফুল বানিয়ে দেন। 

পিওনি ফুল যে কেবল গ্রিস-রোমেই বিখ্যাত ছিল তা নয়, প্রাচীন চীন, জাপান, কোরিয়াতেও এ ফুলের বেশ খ্যাতি ছিল। শিল্প, সাহিত্য আর ইতিহাসের একটি বড় অংশ জুড়ে আছে পিওনি ফুলের রাজত্ব। কনফুসিয়াস পিওনি সম্পর্কে বলেছেন, "I eat nothing without its sauce. I enjoy it very much, because of its flavor." জাপানে Paeonia suffruticosa জাতের পিওনিকে বলা হয় ‘কিং অব ফ্লাওয়ার’ আর Paeonia lactiflora জাতের পিওনিকে বলা হয় ‘প্রাইম মিনিস্টার অব ফ্লাওয়ার’। 

কেবল বাগানের সৌন্দর্য বাড়াতে নয়, এই ফুল চা, সালাদ, পাঞ্চ ও লেমোনেড তৈরিতেও ব্যবহার করা হয়। 

পিওনিকে ঘিরে কিছু ধারণাও প্রচলিত রয়েছে। বলা হয়, কোনো পরিবারে বিবাহযোগ্য কেউ থাকে তবে ড্রয়িংরুমে এই ফুলের ছবি রেখে দিলে পরিবারে সৌভাগ্য আসে এবং সেই তরুণী কাঙ্ক্ষিত বরের সন্ধান পান।

আরও পড়ুন- ভালোবাসার কল্পকাহিনী ঘেরা ফুল : ভুলো না আমায়

এছাড়াও বলা হয়, ঘরের দক্ষিণ পশ্চিম কোণে এই ফুল রাখলে তা নাকি বিবাহযোগ্য কেউ থাকা বাড়ির জন্য শুভ। তবে সেই শুভ কাজ সেরে গেলে দেয়ালে টাঙানো ফুলের ছবি সরিয়ে নিতে হয় এবং তা উপহার হিসেবে অন্য কাউকে দেওয়া উচিত বলে মনে করা হয়। 

তো কী ভাবছেন, ঘরের দেওয়াল সাজাবেন নাকি পিওনি ফুলে? 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড