• মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০, ১৪ মাঘ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধূসর শীতের ঝলমলে বুনো ফুল ‘ঝান্টি’

  ফিচার ডেস্ক

১৪ জানুয়ারি ২০২০, ১৩:৩৭
ঝান্টি
ঝান্টি ফুল; (ছবি- সৌরভ মাহমুদ)

অযত্ন আর অবহেলাকে সঙ্গী করে পথে ধারে যেসব ফুল জন্মে তাদের বুনো ফুল বলা হয়। হয়তো এমনভাবে কখনো আপনার চোখে পড়বে হলুদ রঙা ছোট্ট কিছু ফুল। সবুজ পাতার ফাঁকে উঁকি দিয়ে হাসা এ ফুলের নাম ‘ঝান্টি’।

কিছুটা আদুরে নামের এই ফুলটি মূলত একবর্ষজীবী বিরুৎ জাতীয় আগাছা। এরা ২০ থেকে ৮০ সেন্টিমিটার লম্বা হয়ে থাকে। পাপড়ির রং হলুদ, লোমশ। ফুল ফানেলাকার। ঝান্টির ফল হয় ক্যাপসুল আকারের। একটি ফলে চারটি বীজ থাকে। তীব্র শীতের সময় থেকে বসন্তের আগ অব্দি ফুল ফোটে। 

ঝান্টির আদি নিবাস ভারতীয় উপমহাদেশ। আমাদের দেশে পার্বত্য চট্টগ্রাম, ঢাকা, সিলেট, পটুয়াখালি ও বরিশালে এই বুনো ফুলের দেখা মেলে। হালকা আলো আর ছায়াময় পতিত জমি, পাহাড়ের ঢাল ও রাস্তার ধার এর জন্য আদর্শ স্থান। 

আরও পড়ুন : উপকারী গাছ ‘আলকুশি’

চাইলে বীজ সংগ্রহ করে বাড়ির বাগান কিংবা টবে লাগানো যায়। শোভাবর্ধনকারী ফুল হিসেবে ঝান্টি খুব একটা মন্দ নয়। ফুলের মধু খেতে এর চারপাশে ভিড় জমায় মৌমাছি, প্রজাপতি, পিঁপড়া ইত্যাদি। ঝান্টির বৈজ্ঞানিক নাম Strobilanthes scaber (স্ক্রবিলেনথেস স্ক্যাবার)। 

অসংখ্য বুনো ফুল রয়েছে আমাদের চারপাশে। চোখের দেখায় চিনলেও, তাদের নাম আমরা জানি না। এই তালিকায় হয়তো এতো দিন ঝান্টিও ছিল। 

তথ্য কৃতজ্ঞতা- সৌরভ মাহমুদ

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড