• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

হতাশাকে মুঠোবন্দি করে আনন্দে কাটান নতুন বছর

  নিশীতা মিতু

০১ জানুয়ারি ২০২০, ১২:৩৭
বছর
ছবি : প্রতীকী

নতুন একটি বছর শুরু হয়েছে। জীবনের নানা অপ্রাপ্তিকে বাক্সবন্দি করে আর প্রাপ্তিগুলোকে শক্তি করে আমরা পা রেখেছি নতুন এক অধ্যায়ে। নতুন বছরে নিজেকে কিছুটা নতুনভাবে সাজাতে চান যে কেউ। এই বছরটি নিয়ে আপনার ভাবনা কী? হয়তো নতুন করে এ বছর শুরু করবেন কোনো কাজ। হয়তো জীবন থেকে বাদ দিবেন বাজে কোনো স্বভাব।

মন ভেঙে যাওয়া মানুষগুলোর কাছে অবশ্য নতুন বছরের আলাদা কোনো আমেজ নেই। জীবন নিয়ে যারা আশাহত তারা নতুন করে ভাবেননি কিছু। চাইলেই কিন্তু নতুন এই বছরটি হতে পারে আপনার জীবনের টার্নিং ইয়ার বা ঘুরে দাঁড়ানোর বছর।

অন্যের কথা ভেবেছেন অনেক, লোকে কী বলবে ভেবে বাদ দিয়েছেন নিজের ইচ্ছা আর শখ। সময়ের সঙ্গে পাঞ্জা লড়ে হেরে গেছেন বার বার। এবার তবে ভিন্ন কিছু হোক। ২০২০ সালে নিজেকে নিয়ে ভেবে শুরু করুন। নিজের জীবনকে কী করে আরও সমৃদ্ধ আর গোছানো করা যায় তাই নিয়ে গোছানো হোক আপনার ভাবনাগুলো।

নিজেকে সাজান নতুন করে

শেষ কবে আয়নায় নিজেকে মন ভরে দেখেছেন? নিজের যত্ন নিয়েছেন শেষ কবে? নতুন বছরে নতুন করে সাজান নিজেকে। চুলের জন্য বেছে নিন পছন্দসই একটি হেয়ার কাট। সময় করে একদিন পার্লারে বা সেলুনে গিয়ে করান রূপচর্চা। নিজেকে নতুনভাবে দেখলে আত্মবিশ্বাস ফিরে পাবেন সহজেই।

নতুন বছরে পোশাকে নতুনত্ব আনতে চেষ্টা করুন। সবসময় হালকা রঙা লিপস্টিক পরলে এ বছর গাঢ় লিপস্টিকে ঠোঁট সাজান। চুল যদি সবসময় ছেড়ে রাখতে ভালোবাসেন, এবার না হয় বেণী বা খোঁপায় সাজান নিজেকে। ভিন্নভাবে নিজেকে আবিষ্কার করার চেষ্টা করুন। বদলে ফেলুন পোশাকের ধরন, পছন্দের জুতো কিংবা হাতের ঘড়ি।

কৃতজ্ঞতা জানাতে শিখুন

অন্যের ওপর আপনার যত ক্ষোভ, রাগ আছে সব এ বছর ঝেড়ে ফেলুন। ক্ষমা করে দিন সবাইকে। নতুন এই বছরটি না হয় কাটুক কেবল কৃতজ্ঞতা প্রকাশ করে। সদয় হওয়ার চেষ্টা করুন। এটি আপনাকে মানসিক প্রশান্তি দেওয়ার পাশাপাশি বদলে দেবে জীবনের দর্শন।

প্রতি রাতে ঘুমানোর আগে কাগজে এমন তিনটি বিষয়ের কথা লিখুন যার জন্য আপনি কৃতজ্ঞ। সে সঙ্গে কাদের প্রতি আপনি কৃতজ্ঞ আর কেন, সেই অনুভূতিটুকুও লিপিবদ্ধ করুন। এমন নয় যে আপনাকে কোনো মানুষের প্রতিই কৃতজ্ঞতা দেখাতে হবে। হতে পারে আপনি পোষা বিড়ালটির প্রতি কৃতজ্ঞ কিংবা আজকের দিনে সূর্যের আলোর কাছে কৃতজ্ঞ।

প্রতিদিন একটি ভালো কাজ

রোজ কত কাজই তো করবেন। তার মধ্যে অন্তত একটি ভালো কাজ নিয়ম করে করার চেষ্টা করুন। দিন শেষে ডায়েরিতে সেই ভালো কাজটির কথা লিপিবদ্ধ করুন। কাজটি করে আপনার কেমন লাগলো সেই অনুভূতিও লিখুন। কিছুদিন এমন নিয়ম করে ভালো কাজ করলে নিজের ভেতর অন্যরকম শক্তি অনুভব করবেন।

অবশ্যই এ ভালো কাজের বিনিময়ে কারও থেকে কিছু আশা করবেন না। আশা ছাড়া সবার মধ্যে ভালোবাসা ছড়িয়ে দিতে চেষ্টা করুন। দিন শেষে ভালো থাকবেন আপনি নিজেই। নতুন এই বছরটি কাটান অন্যের থেকে কিছু আশা না করে। রাস্তা থেকে ময়লা তুলে ডাস্টবিনে রাখুন, শিশু বা বৃদ্ধ কাউকে পথ পার হতে সাহায্য করুন, পথে থাকা মানুষগুলোকে কিছু খাবার কিনে দিন। এসব কাজে কোনো প্রতিদান না থাকলে প্রশান্তি থাকে।

সাজিয়ে ফেলুন ছোট্ট নীড়

অগোছালো পরিবেশ মনকে আরও বেশি খারাপ করে দেয়। নতুন বছর আপনার থাকার জায়গাটি পরিষ্কার করে ফেলুন। পর্দায় আনুন নতুনত্ব। আসবাবপত্রগুলো জায়গা বদল করুন। যেসব জিনিস অপ্রয়োজনীয় তা আলাদা করে ফেলুন। সেগুলো অন্য কাউকে দেওয়ার মতো হলে দিয়ে দিন।

যে পোশাকগুলো আর পরবেন না সেগুলোকে আলাদা করে ফেলুন। সম্ভব হলে ঘরে এক পরত নতুন রং লাগান। ঘরের দেওয়াল সাজান নতুন ওয়াল পেপারে। চাইলে নিজের আঁকা কোনো ছবি ঝুলিয়ে দিতে পারেন সেখানে। ঘর গোছানো থাকলে, মনও থাকবে ভালো।

লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারণ করুন

নতুন বছর কী কী করতে চান আপনি, কোন লক্ষ্যগুলো ছুঁয়ে যেতে চান, বছরের শুরুতেই তা ঠিক করে ফেলুন। প্রতি মাসে অন্তত একটি করে নতুন কাজ করার চেষ্টা করুন। এই ধরুন, এমন একটি খাবার খেলেন যা আপনি আগে কখনো খাননি। কিংবা একটি স্থানে ঘুরতে গেলেন যেখানে আগে কখনো যাননি।

কায়াকিং, স্কাইডাইভিং, ঘোড়ার পিঠে চড়ার মতো অভিজ্ঞতাগুলো জমা করুন নিজের জীবন ঝুলিতে। চাইলে ভর্তি হতে পারেন ল্যাঙ্গুয়েজ ক্লাস, ইয়োগা স্টুডিও কিংবা বন্ধুদের নিয়ে চলে যেতে পারেন ক্যাম্পিং ট্যুরে।

নিজের ইচ্ছা আর শখগুলোর একটি তালিকা করে ফেলুন বছরের শুরুতে। হোক ছোট বা বড়, সব লিখুন সেই তালিকায়। হতেই পারে, গোলাপ গাছ লাগানোর ইচ্ছা, এক দিন কোথাও কফি খাওয়া, সিনেমা দেখা, একটা পাখি পোষা কিংবা অন্যকিছুর শখ আছে আপনার। সারা বছর সাধ্য অনুযায়ী এই তালিকার কাজগুলো করতে চেষ্টা করুন। অন্তত মাসে একটি করে।

জীবন সুন্দর। তাকে উপভোগ করতে জানতে হয়। এই বছর নতুন করে, আনন্দ নিয়ে সাজান আপনার জীবন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড