• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কৃত্রিম মাংসপেশি তৈরি করছেন বিজ্ঞানীরা!

  মো. সাইফুল ইসলাম

১১ ডিসেম্বর ২০১৯, ১২:১১
কৃত্রিম মাংসপেশি
ছবি : সংগৃহীত

বিশ্বে প্রতিনিয়ত নানারকম বিষয় আবিষ্কৃত হচ্ছে। বলা যায়, মানুষ আবিষ্কারের নেশায় মত্ত। এই আবিষ্কারের পিছনে থাকে নানারকম প্রয়োজনীয়তা ও উদ্দেশ্য। এই যেমন অস্ট্রেলিয়ার ন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা নতুন এক প্রকার জেলির মতো বস্তু তৈরি করেছেন। জেলির মতো বস্তুগুলোর শক্তি এবং স্থায়িত্ব আসল ত্বক, লিগামেন্ট এমনকি হাড়ের মতো। যাকে বলা হচ্ছে কৃত্রিম মাংস। এই কৃত্রিম মাংস প্রায় বাস্তব মাংসের মতোই কাজ করছে।

বিশেষ রাসায়নিক প্রক্রিয়ায় বিজ্ঞানীরা যা তৈরি করেন তাকে হাইড্রোজেল বলা যায়। হাইড্রোজেলের অবস্থা এমন, যা ভেঙ্গে গেলে নিজে নিজেই সংস্কার কাজ করতে পারে। এছাড়া আকৃতি পরিবর্তনেও সক্ষম এটি। নিজে নিজে সংস্কার কাজ করা বাস্তব ত্বকের একটি অন্যতম বৈশিষ্ট্য।

হাইড্রোজেল হচ্ছে এক প্রকার জেল। যেগুলোতে প্রচুর পানি থাকে এবং তা দিয়ে নানাধরনের পণ্য তৈরি করা হয়। আমাদের পরিচিত কন্টাক্ট লেন্সও কিন্তু চেক রসায়নবিদ ওটো উইসটার্লি এবং তার সহকারী ড্রাহোস্লাভ লিম হাইড্রোজেল দিয়ে তৈরি করেছিলেন।

কৃত্রিম মাংস উৎপাদনকারী গবেষকদের প্রধান গবেষক লুক কোন্যাল দাবি করেন, তাদের তৈরিকৃত জেল পূর্বের অনেক বিজ্ঞানীদের তৈরি জেলের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ ও অদ্বিতীয়। কারণ তাদের হাইড্রোজেলের শক্তিশালী রাসায়নিক বন্ধন ক্ষমতা রয়েছে। যা পূর্বের বিজ্ঞানীদের জেলের ক্ষমতার চেয়ে বেশি শক্তিশালী।

হাইড্রোজেলগুলো সাধারণত খুব দুর্বল থাকে। তবে বর্তমানে তৈরি উপাদানটি এতই শক্তিশালী যে, তা খুব ভারী জিনিস সহজেই তুলতে পারে। এছাড়াও সেগুলো মানুষের পেশির মতো আকার পরিবর্তন করতে পারে। যা হাইড্রোজেলকে কৃত্রিম পেশির জন্য উপযোগী করে তোলে। যাকে গবেষকরা কোমল রোবটিক্স বলে আখ্যায়িত করেন।

হাইড্রোজেলে নমনীয় স্পঞ্জের মতো উপকরণ থাকায় পরবর্তী প্রজন্মের গবেষকরা নমনীয় রোবটিক্স এবং বিভিন্ন ধরনের জৈব চিকিৎসার যন্ত্র তৈরি করতে পারবেন। বর্তমানে হাইড্রোজেলের বিভিন্ন ধরনের ক্রিয়াকলাপ পর্যবেক্ষণ ও পরীক্ষা-নিরীক্ষা করা বিজ্ঞানীদের কাছে বড় চ্যালেঞ্জ হিসেবে দাঁড়িয়েছে। বিজ্ঞানীরা বর্তমানে অনুপ্রেরণা পাচ্ছেন জেলিফিশ, সমুদ্র শসা এবং ভেনাস ফ্লাইট্রাপস নামক একধরনের উদ্ভিদ থেকে।

কিছু হাইড্রোজেল আছে যা ধকল বা পীড়ন প্রতিরোধ করতে সক্ষম। তা দিয়ে পূর্বে অর্থাৎ ২০১৭ সালে কয়েকজন বিজ্ঞানী হাঁটুর সমস্যা সমাধান করতে পেরেছেন বলে দাবি করেন। সে সময়ের তৈরিকৃত হাইড্রোজেল তরুণাস্থির অনুরূপ কাজ করছে। কিছু কিছু জেল আবার বর্ণেরও পরিবর্তন করছে।

অস্ট্রেলিয়ার ন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মনে করেন, কেউই সমস্ত ক্রিয়াকাণ্ড একই জেলের মাঝে দেখাতে পারবে না। অন্তত তারা যতটা দক্ষতা দেখাতে পেরেছেন ততটা কেউ দেখাতে পারেনি।

বিভিন্ন পরীক্ষার মাধ্যমে বর্তমানে তৈরিকৃত হাইড্রোজেল দৃঢ়, শক্ত, অবসাদ প্রতিরোধী, স্ব-নিরাময়, আকৃতির পরিবর্তন ঘটানো এবং সেগুলো পরবর্তীকালে স্মরণ রাখার মতো কাজও করছে।

নতুন এই হাইড্রোজেল দিয়ে বিজ্ঞানীরা কোনো প্রকার ভাঙ্গন ছাড়াই মাংসের খুবই পাতলা ফিল্ম তৈরি করেছেন। এই মাংসের পর্দাকে তাপ দিলে অথবা শীতল করলে বিভিন্ন আকৃতিতে রূপান্তরিত হয়। এছাড়াও যে কোনো একদিকে বেঁকে যেতে পারে। আবার তাপ অপসারণ করলে পূর্বাবস্থায় ফিরে আসতে পারে।

অন্যান্য হাইড্রোজেল আকৃতি পরিবর্তনের জন্য ১০ মিনিট সময় নিতে পারে। কিন্তু বর্তমানে তৈরিকৃত হাইড্রোজেল আকৃতি পরিবর্তন করতে মাত্র ১০ সেকেন্ড সময় নেয়। হাইড্রোজেলে গতিশীল হাইড্রোজেন বন্ধন ও এমিন বা কার্বন-নাইট্রোজেন বন্ধন থাকায় এতসব অভূতপূর্ব বৈশিষ্ট্য পাওয়া যায়।

গতিশীল হাইড্রোজেন বন্ধন দ্রুত উদ্দীপনা জাগায়। ফলে দ্রুত পারিপার্শ্বিক আবহাওয়ার সাথে খাপ খাওয়ার জন্য স্ব-নিরাময় করতে পারে। এমন বন্ধনেরও দ্রুত স্ব-নিরাময় ক্ষমতা রয়েছে।

গবেষকরা জানান, এই উপকরণ খুবই সহজে ও সাধারণ রসায়ন জানা থাকলেই তৈরি করা যাবে। আর উপকরণের সাথে অন্য পলিমার যোগ করা হলে আরও বেশি কাজ করতে পারবে। যদি কোনোভাবে তাপমাত্রার নিয়ন্ত্রিত ব্যবহার নিশ্চিত করা যায়, তবে এই হাইড্রোজেল কৃত্রিম পেশির মতো নাড়াচাড়া করতে পারবে।

গবেষকরা আশা করছেন, পরবর্তী প্রজন্মের গবেষকরা মানব আকৃতির কৃত্রিম রোবট হাইড্রোজেল দিয়েই তৈরি করতে পারবে। বর্তমানে গবেষকরা তাদের হাইড্রোজেলকে মুদ্রণযোগ্য ৩ডি কালিতে রূপান্তরিত করার আশা করছেন।

বিজ্ঞান মানুষকে অনেক দূর এগিয়ে নিয়ে গেছে। এই অগ্রযাত্রায় স্ব-নিরাময় করার ক্ষমতাসম্পন্ন হাইড্রোজেল যদি পেশির বিকল্প হিসেবে ব্যবহার করা যায়, তবে চিকিৎসা বিজ্ঞান ও রোবট তৈরিসহ নানাবিধ কাজে বিশাল পরিবর্তন আসতে পারে। যদিও তার জন্য আমাদের ধৈর্য ধরে অপেক্ষা করতে হবে।

তথ্যসূত্র- সায়েন্স অ্যালার্ট, ফিজ.অর্গ

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড