• মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শুরু হয়েছে ‘বাংলাবাজি’র রেজিস্ট্রেশন

  নিজস্ব প্রতিবেদক

১৮ আগস্ট ২০২০, ২২:১১
শুরু হয়েছে ‘বাংলাবাজি’র রেজিস্ট্রেশন
শুরু হয়েছে ‘বাংলাবাজি’র রেজিস্ট্রেশন

শুরু হয়েছে বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে দেশের প্রথম অনলাইন লাইভ প্রতিযোগিতা ‘বাংলাবাজি’র রেজিস্ট্রেশন। রেজিস্ট্রেশন চলবে আগামী ৩১ আগস্ট ২০২০ পর্যন্ত।

বাংলা ভাষা চর্চার অন্যতম বৃহৎ অনলাইন প্ল্যাটফর্ম বানান আন্দোলন-এর উদ্যোগে ‘বাংলায় হাসি, বাংলায় বাঁচি’ শ্লোগান নিয়ে শীঘ্রই শুরু হতে যাচ্ছে ‘বাংলাবাজি’র মূল পর্বের সম্প্রচার। ইতোমধ্যেই দেশজুড়ে রেজিস্ট্রেশন-কার্যক্রম শুরু হয়েছে। দুই সদস্যবিশিষ্ট একটি টিম তৈরি বানান আন্দোলন-এর অফিসিয়াল ফেইসবুক গ্রুপে প্রতিযোগিতার ঘোষণা বিষয়ক পোস্টে কমেন্ট করার মাধ্যমে অতিসহজেই ফ্রি রেজিস্ট্রেশন করা যাবে।

‘বাংলাবাজি’র প্রতিটি পর্ব অনুষ্ঠিত ও সরাসরি সম্প্রচারিত হবে ফেসবুক লাইভে। কোন দল কোন দলের মুখোমুখি হবে, তা নির্ধারিত হবে লটারির মাধ্যমে।

প্রতিযোগিতা হবে চারটি স্তরে। প্রথম স্তরে প্রতিটি জেলা থেকে রেজিস্ট্রশনকৃত দলগুলোর মধ্য হতে ‘জেলার সেরা’ দলটি নির্বাচন করা হবে। দ্বিতীয় স্তরে হবে আন্তঃজেলা প্রতিযোগিতা। সেখান থেকে সেরা ১৬টি দল যাবে তৃতীয় স্তরে। এ স্তরে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে সেরা ৫টি দলকে নিয়ে হবে প্রতিযোগিতার চূড়ান্ত স্তরের প্রতিদ্বন্দ্বিতা।

‘বাংলাবাজি’ সম্পর্কে জানতে চাইলে বানান আন্দোলন-এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কথাসাহিত্যিক ওয়াহেদ সবুজ বলেন, ‘দেশ ও ভাষার প্রতি দায়বদ্ধতার জায়গা থেকে শুরু থেকেই বানান আন্দোলন নানাবিধ সচেতনতামূলক ও শিক্ষা-সহায়তামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায়, আরও বৃহৎ পরিসরে বাংলা ভাষার শুদ্ধাচার বিষয়ে সচেতনতা তৈরি করাই এ প্রতিযোগিতার প্রধান উদ্দেশ্য। বিশেষ করে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে ভাষাচেতনা গড়ে তুলতে ভূমিকা রাখা এর অন্যতম লক্ষ্য।’

প্রতিযোগিতার পুরোটাই অনুষ্ঠিত হবে ফেসবুক লাইভের মাধ্যমে। প্রথমবারের মতো অনলাইন প্ল্যাটফর্মে এ ধরনের প্রতিযোগিতার আয়োজন বিষয়ে বানান আন্দোলন-এর আইটি-প্রধান রেজবুল ইসলাম বলেন, ‘আগামীর পৃথিবীতে সবকিছুই তথ্যপ্রযুক্তি-নির্ভরতার দিকে ধাবিত হচ্ছে; সেদিকে লক্ষ্য রেখে এ ধরনের বৃহৎ প্রতিযোগিতামূলক অনুষ্ঠানও যে ভার্চুয়াল প্ল্যাটফর্ম ব্যবহার করে আয়োজন করা যায়, ‘বাংলাবাজি’ তারই একটি দৃষ্টান্ত।’

প্রতিযোগিতার বিভিন্ন স্তরে বাংলা বানান, বাংলা শব্দের উচ্চারণ, বাংলা ব্যাকরণ ও সাহিত্য থেকে প্রশ্ন করা হবে। বানান নিয়ে কাজ শুরু হলেও ভাষার অন্যান্য দিকও এ প্রতিযোগিতার সঙ্গে যুক্ত করা প্রসঙ্গে প্রতিষ্ঠানের সাংগঠনিক প্রধান তাজবীর সজীব বলেন, ‘চলতি বছর ভাষা নিয়ে দেশব্যাপী যে ব্যাপক আলোচনার দুয়ার উন্মুক্ত হয়েছে, এর প্রধান অনুঘটক হচ্ছে বানান আন্দোলন। আমরা যে কম্পনটা দেশজুড়ে জাগিয়ে তুলতে সক্ষম হয়েছি, সেটাকে আরও বৃহৎ পরিসরে কাজে লাগিয়ে মানুষকে বাংলা ভাষার ঐশ্বর্য অনুধাবন ও এর ব্যবহারে সচেতন করে তোলার প্রচেষ্টাই ‘বাংলাবাজি’ আয়োজনের মূল অনুপ্রেরণা।

প্রতিযোগিতার চুড়ান্ত পর্বে প্রতিটি দলকে বিজ্ঞ বিচারক-প্যানেলের মুখোমুখি হতে হবে। তবে বিচারক হিসেবে কারা থাকছেন, সে ব্যাপারে এখনও কোনো ঘোষণা আসেনি।

‘বাংলাবাজি’ সম্পর্কে আরও জানতে ক্লিক করুন এখানে (https://www.facebook.com/groups/banan.andolon/permalink/906474669840863/)

প্রতিযোগিতা বিষয়ে আরও জানতে বানান আন্দোলন-এর ফেসবুক পেইজে মেসেজ করতে পারেন। অথবা ফোন করুন: ০১৭৪২ ০১৪২৮২, ০১৭১৩ ০৮৬১০৯।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড