• শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ৪ ফাল্গুন ১৪২৫  |   ২৩ °সে
  • বেটা ভার্সন

নারীর শরীর যে কারণে অসাধারণ!

  সাদিয়া ইসলাম বৃষ্টি ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৩৮

নারী
ছবি : সম্পাদিত

একজন নারী হিসেবে কখনো কি এমনটা ভেবেছেন বা ভাবতে বাধ্য হয়েছেন যে, শারীরিকভাবে আপনি অনেক দুর্বল? শরীরকে কখনো কি নিজের পথে প্রতিবন্ধক হিসেবে পেয়েছেন? এই চিন্তাগুলো কখনোই আপনাকে নিজের প্রতি ইতিবাচক হতে সাহায্য করবে না। 

আর সবচাইতে বড় ব্যাপারটি হচ্ছে, আপনার শরীর কখনোই কোনো অংশে দুর্বল নয়। বরং, একজন নারী হিসেবে আপনার শরীর বাকিদের চাইতে অনেক বেশি শক্তিশালী ও চমৎকার। কীভাবে? চলুন জেনে নেওয়া যাক আপনার শরীর সম্পর্কে অসাধারণ এই তথ্যগুলো।

আপনার শরীর অসাধারণ রোগ প্রতিরোধকারী : 

একজন নারী সন্তান জন্ম দেন, তাকে বড় করে তোলেন। এই পুরো ব্যাপারটিই নারী করতে পারেন কারণ, তার শরীর অন্যদের চাইতে অনেক বেশি রোগ প্রতিরোধকারী। শুধু যে সন্তান জন্মদান করেন নারী তা তো নয়! একইসাথে, সন্তান জন্মদানের পরবর্তী সময়গুলোতেও পুরো পরিবারকে আগলে রাখেন তিনি। কতটা শক্তিশালী হলে এই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করা সম্ভব তা কি ভেবে দেখেছেন কখনো?

পুরুষের চাইতে তুলনামূলক শক্তিশালী স্মৃতিশক্তির অধিকারী আপনি : 

একজন নারীর মস্তিষ্ক পুরুষের চাইতে অনেক বেশি খুঁটিনাটি ব্যাপার মনে রাখে। ফলে, তাদের স্মৃতিশক্তি অনেক বেশি প্রখর হয়। কখনো কি ভেবেছেন, বাজার থেকে কী আনতে হবে, ঘরের কোন জিনিসটি কোথায় আছে- এই সব তথ্য কেন মায়েরাই ভালো জানে? কারণ, এ ক্ষেত্রে তাদের স্মৃতি অন্যদের চাইতে ভালো কাজ করে।

কঠিন সময়কে পাড়ি দিতে আপনার জুড়ি নেই : 

কখনো কোনো কঠিন সময় গিয়েছে আপনার পরিবারের ওপর দিয়ে? সাধারণত, এই সময়গুলোতে পুরুষ সদস্যরা খানিকটা অস্থির হয়ে যান। কোনো বাজে পরিস্থিতির ব্যাপারে মানসিকভাবে আচ্ছন্নও হয়ে থাকেন তারা বেশি। 

কিন্তু নারীদের ক্ষেত্রে এই কঠিন সময় ও আবেগকে পাড়ি দেওয়ার প্রক্রিয়াটি অনেক বেশি সহজ হয়। নিজেকে পাথরের মতো শক্ত এবং মাখনের মতো কোমল রাখা শুধু আপনার পক্ষেই সম্ভব!

আপনার সহ্যশক্তি অন্যদের চাইতে অনেক বেশি :

আপনি কি জানেন যে, একজন নারীর জরায়ু গর্ভধারণের সময় একটি কমলালেবুর আকৃতি থেকে বেড়ে গিয়ে একটি তরমুজের আকৃতি নেয়। ১,৯৩৮ কেজি চাপ অনুভব করেন তিনি। ব্যাপারটি কতটা কষ্টকর সেটা নিশ্চয় কিছুটা আন্দাজ করেও বলে দেওয়া যেতে পারে। 

এই কষ্টটুকুর মধ্য দিয়ে একজন নারী যান। তিনি এই পুরো প্রক্রিয়াটির মধ্যে দিয়ে গিয়ে সন্তানকে পৃথিবীতে নিয়ে আসেন। সন্তান জন্মদানের সময় একজন নারীর যে পরিমাণ কষ্ট সহ্য করতে হয় সেটা খুব সহজেই প্রকাশ করে যে, একজন নারীর সহ্যশক্তি অনেক বেশি। 

আপনার পেশি অনেক বেশি সহ্যশক্তির অধিকারী : 

পুরুষের শরীর নারীর চাইতে তুলনামূলকভাবে বেশি শক্তিশালী, এমনটা তো আমরা জানিই। কিন্তু বাস্তবে নারীদের পেশি কিন্তু পুরুষের চাইতে অনেক বেশি শক্তি ধারণ করতে পারে। শুধু তাই নয়, শরীরচর্চার ক্ষেত্রেও নারীরা পুরুষদের চাইতে ৭৫ শতাংশ বেশি সময় ধরে ব্যায়াম করতে পারেন। মূলত, নারীদের শরীরে থাকা এস্ট্রোজেন হরমোনের কারণেই তারা অন্যদের চাইতে অনেক বেশি সময় নেয় অবসাদগ্রস্ত হওয়ার জন্য। 

আপনার বডি ক্লক ভিন্নভাবে কাজ করে : 

আপনি খুব সকালে ঘুম থেকে উঠে যেতে পারেন? ঘুম থেকে ওঠার একটু পরেও ঘুমের ভাব যেতে চায় না? এক গবেষণায় দেখা যায় যে, নারীদের শরীরের ঘড়ি অনেকটা পূর্বদিকের টাইম জোন বেশি মেনে চলে। ফলে, তারা অন্যদের চাইতে বেশি সকালে ঘুম থেকে উঠতে পারে। তাদের ঘুম আসেও দ্রুত। এছাড়া, অন্যদের চাইতে তাদের বিশ মিনিট বেশি ঘুম প্রয়োজন হয়। 
 
সূত্র- মাউন্ট এলিজাবেথ হসপিটাল। 
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড