• রবিবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ৫ ফাল্গুন ১৪২৫  |   ১৯ °সে
  • বেটা ভার্সন

এই স্থানগুলোর সন্ধান নেই গুগল ম্যাপেও!

  অধিকার ডেস্ক    ১০ ফেব্রুয়ারি ২০১৯, ১২:০৩

ম্যাপ
গুগল ম্যাপ (ছবি : ইন্টারনেট)

গুগল আমাদের কাছে অনেকটা ম্যাজিক ওয়ান্ডের মত। বিশ্বের যেকোন প্রান্তের তথ্য মুহূর্তের মধ্যেই হাজির করে চোখের সামনে। এমনকি ঘরে বসেই সারা বিশ্বের যে কোনও জায়গা দেখা যায় গুগল ম্যাপের সাহায্যে। তবে বিশ্বের এমন কিছু স্থান আছে যা গুগল ম্যাপের হাতের নাগালের বাইরে। জানেন কি?

সর্বজান্তা গুগলের চোখ এড়িয়ে গেলো এমনও কিভাবে সম্ভব এটাই ভাবছেন তাই তো? হ্যাঁ অবিশ্বাস্য হলেও সত্যি বিশ্বে এমন কিছু স্থান রয়েছে যেগুলো গুগল ম্যাপে খুঁজে পাবেন না। 

ইসরায়েল
আপনি চাইলেও পুরো ইসরায়েল গুগল ম্যাপে দেখতে পাবেন না! তবে যদি জুম করে দেখেন তাহলে মনে হবে স্থানগুলোতে ভবন রয়েছে। কিন্তু আসলে তা নয়। তবে কেনো ওই স্থানগুলো গুগল ম্যাপে দেখা যায় না তার উত্তর এখনো মেলেনি।

ন্যাটোর বিমান ঘাঁটি
জার্মানিতে সামরিক জোট ন্যাটোর একটি বিমান ঘাঁটি রয়েছে। যেখানে গিয়েলেনকির্চেন নামের এ স্থানে মাইক্রোসফটের বিংয়ে ব্লক করা নেই। কিন্তু ঐ স্থানটি গুগল ম্যাপে পিক্সেল করে দেখানো হয়।

ভলক্যাল বিমান ঘাঁটি
জার্মানির ন্যাটোর বিমানঘাঁটির মত নেদারল্যান্ডসের ভলক্যাল বিমান ঘাঁটি গুগল ম্যাপে খুঁজে পাওয়া যায় না। মার্কিন বিভিন্ন গোপন নথি প্রকাশ করে হইচই ফেলে দেওয়া ওয়েবসাইট উইকিলিকসের অভিযোগ, স্নায়ুযুদ্ধের সময়কার ২২টি পারমাণবিক বোমা ভলক্যাল বিমানঘাঁটিতে লুকিয়ে রেখেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

ন্যাশনাল সিকিউরিটি ব্যুরো 
তাইওয়ানে অবস্থিত চীনের জাতীয় নিরাপত্তা ব্যুরোর সদর দপ্তরটিও গুগল ম্যাপে চাইলেও বের করা যায় না। এ জায়গায় চীনের কয়েকটি গোয়েন্দা সংস্থার কার্যালয়ও আছে।

লোস ডোলোরেস
স্পেনের লোস ডোলোরেসের হ্যালিপোয়েরতো ডি কার্টাগেনা নামের জায়গাটি গুগল ম্যাপে খুঁজে পাওয়া যায় না। এমনকি এ জায়গা সম্পর্কে তথ্য অনেকের অজানা। 

রোজেজ
স্পেনের আর একটি জায়গাও গুগল ম্যাপে পাওয়া যায় না। ধারণা করা হয় এই স্থানে মার্কিন বিমানবাহিনীর ৮৭৫তম আধুনিক বিমানটি নিয়ন্ত্রণ করা হয়। এমনকি এখান থেকে বিমানে বিভিন্ন সতর্কবার্তাও পাঠানো হয়।

হাডসপেথ কাউন্টি
টেক্সাসের একটি অংশ হাডসপেথ কাউন্টি। যা মার্কিন যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর সীমান্তবর্তী এলাকায় আছে। সীমান্তের প্রায় ১৫ কিলোমিটার দূরে মেক্সিকোর সিউদাদ জুয়ারেজ এলাকাটি গুগল ম্যাপে বিকৃত করে রাখা আছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড