• বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

ব্রেকিং :

কিরগিজস্তান ২-১ গোলে সংযুক্ত আরব আমিরাতকে হারানোয় বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ নারী আন্তর্জাতিক ফুটবলের সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ||শ্রীলঙ্কায় বোমা হামলায় নিহত শিশু জায়ান চৌধুরীর জাতীয় সংসদে শোক প্রস্তাব গৃহীত; সপ্রতি বিশিষ্টজনদের মৃত্যুতে গভীর শোক জানিয়ে সংসদে এক মিনিট নিরবতা পালন||ইসলামী বিশ্ববিদ্যালয়ে বর্ধিত বেতন ফি প্রত্যাহারের দাবিতে অবস্থান কর্মসূচি প্রশাসনের আশ্বাসে প্রত্যাহার করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা; সকালে আটক ২২ শিক্ষার্থীকে ছেড়ে দিয়েছে পুলিশ||শ্রীলঙ্কায় ধর্মীয় অনুষ্ঠানে বোমা হামলা করে শিশু জায়ান চৌধুরীরসহ নিরপরাধ মানুষ হত্যাকারীরা মানবতার শত্রু : সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা; এ ধরনের ঘৃণ্য হামলার নিন্দা জানানোর ভাষা নেই||শিশু জায়ান চৌধুরীর জানাজা বনানী ক্লাব মাঠে অনুষ্ঠিত; দাফন করা হবে বনানী কবরস্থানে

শখ যখন কাঁচের চুড়ি সংগ্রহ

  অধিকার ডেস্ক    ৩০ জানুয়ারি ২০১৯, ১২:১৪

কাঁচের চুড়ি
তিতলীর কাঁচের চুড়ির সংগ্রহ

মানুষ মানেই অদ্ভুত। আর তাদের শখগুলো আরও অদ্ভুত। শৌখিনতার ক্ষেত্রে আমি বেশিরভাগ মেয়েদের দেখেছি ঘর সাজানোর শখ, রান্না করার শখ, চুড়ি কেনার শখ, শাড়ি কেনার শখ, ড্রেস কেনার শখ, জুতা কেনার শখ, ছবি তোলার শখ, বাগান করার শখ, ডায়েরি লেখার শখ, নতুন নতুন রেস্তোরাঁয় খাওয়ার শখ, মানুষকে দাওয়াত করে খাওয়ানোর শখ, মানুষকে গিফট করার শখ, প্রসাধনী কেনার শখ।

আমার কেন জানি না কোনোদিন জুতা, জামা, প্রসাধনী কেনার শখ হয়নি। আমার শখগুলা আমার মতোই কেমন জানি। আমার শখ হলো নতুন বই এর গন্ধ নেওয়া, গাছ লাগানো, কাঁচের চুড়ি কেনা, বই পড়া।

আজকে একটা শখ নিয়ে কথা বলব। বাকিগুলা নিয়ে না হয় আরেকদিন গল্প করব। শখ আর পছন্দের তালিকায় যে জিনিসটার স্থান সবার ওপরে সেটা হলো "চুড়ি"। চুড়ি মানেই ভালো লাগার অন্যতম এক জিনিস। সামান্য কিছু চুড়িতে যদি হয় শখ পূরণ, ক্ষতি কী তাতে? চুড়িগুলো সামান্য হোক, শখটা হলো অতুলনীয়।

একটা মানুষের যে কাঁচের চুড়ির এত শখ থাকতে পারে আমাকে না দেখলে কেউ বিশ্বাস করতে পারবে না। অন্য কোনো চুড়ির শখ না শুধু কাঁচের চুড়ি। আগে যখন নাচ করতাম তখন মা বলতো এই নাচের প্রোগ্রাম করলে কাঁচের চুড়ি কিনে দেবো। এখনও মনে হয় কেউ যদি আমাকে ভালবাসি বলতে চায় তাহলে একমুঠো কাঁচের চুড়ি আর কদম ফুল হাতে ভালবাসি বললেই রাজি হয়ে যাবে।

এখন আমার সংগ্রহে বাসার থাকা চুড়িগুলো বাদ দিয়ে হোস্টেলে আছে ২০-২২ ডজন চুড়ি। বিভিন্ন সময়ে অনেক চুড়ি কিনেছি, ভেঙে গেছে প্রচুর। তবু শখ কমেনি বরং বেড়েছে বহুগুণ।

আমি কখনো কাঁচের চুড়িওয়ালাদের সামনে দিয়ে যেতে পারি না। আমাকে চুড়ি কিনতেই হয়। হোস্টেলে কারও চুড়ি দরকার হলেই আমার কাছে আসা লাগে। বেশিরভাগ মানুষকেই ম্যাচিং করে চুড়ি দিতে পারি। খালি আমার নিজের সময় কোনো ম্যাচিং চুড়ি পাই না। আমার খুব ইচ্ছে যখন চাকরি করব, তখন একমাসের বেতন দিয়ে চকবাজারে গিয়ে চুড়ি কিনে নিয়ে আসব।

আমার পরিচিত কেউ এই লেখা পড়ে থাকলে তাদের ফ্রিতে একটা উপদেশ দেই আমার বিয়েতে নিমন্ত্রিত হলে এক কার্টুন চুড়ি দিয়েন তাতেই আমি খুশি। একটা মেয়ে যার সাজুগুজুর কোনো জিনিস নেই কিংবা কোনো জামা বা শাড়ির সঙ্গে কীভাবে সাজতে হয় বুঝে না তার এক কার্টুন ভর্তি চুড়ি— ব্যাপারটা কেমন হাস্যকর না?

জীবনে ভালো থাকার জন্য এরকম অনেক পাগলামীর প্রয়োজন। এভাবেই পাগলামী আর শখ জুড়ে থাক জীবনে।

কোথায় পাবেন কাঁচের চুড়ি : ঢাকার চকবাজারে এ চুড়ির সবচেয়ে বড় বাজার। এমন কোনো চুড়ি নেই যা এখানে পাওয়া যায় না। এখানে সাধারণত পাইকারি ও খুচরা বিক্রি হয়। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ও কেন্দ্রীয় লাইব্রেরির সামনে, গাউছিয়া মার্কেট ও এর আশপাশের ফুটপাত, চাঁদনীচক, নিউমার্কেট, ইস্টার্ন প্লাজা, বসুন্ধরা সিটি, কর্ণফুলী গার্ডেন সিটি, মৌচাকের বিপণিবিতানগুলোতে রেশমি চুড়ি কিনতে পাবেন। এ ছাড়া পাড়া-মহল্লাতেও ফেরিওয়ালারা এ চুড়ি ফেরি করে বিক্রি করেন। রাজধানীর বাইরে জেলা-উপজেলা কিংবা গ্রামের বাজারেও আছে এ চুড়ি।

কেমন দাম পড়বে : একেবারে হাতের নাগালে বলতে যা বোঝায় রেশমি চুড়ির দাম তা-ই। জায়গা ভেদে খানিকটা এদিক-সেদিক হতে পারে। তবে প্রতি ডজন চুড়ির দাম ২৫ থেকে ৪০ টাকার বেশি নয়। সাধারণ রেশমি চুড়ি ২৫ থেকে ৩০ টাকার মধ্যে পাবেন। আর বহুরঙা চুড়ির দাম ৪০ থেকে ৫০ টাকার মতো পড়বে।

লেখক : তাসনিয়া তিতলী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড