• শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

ব্রেকিং :

অর্ণবের গানের কথায় যখন জীবনের ছোঁয়া

নিশীতা মিতু  
২৯ জানুয়ারি ২০১৯, ১২:৫০

অর্ণব
সজিব ও রাবিউলের করা কাজ

প্রিয় মানুষের জন্য পাগলামি করার স্বভাব আমাদের বেশ পুরোনো। কেউ কেউ প্রিয় খেলোয়াড়ের ছবি দিয়ে বানিয়ে ফেলেন স্ক্যাপবুক, কেউবা প্রিয় নায়ককে অনুকরণ করেন চলনে বলনে। প্রিয় গায়কের গান তো আমরা সবাই শুনি, কিন্তু সেই গানের লাইনগুলোকে নিয়ে ভাবি কজন?

গানপাগল তরুণদের কাছে অর্ণব এক ভালো লাগার নাম। বলছিলাম শায়ান চৌধুরী অর্ণবের কথা। যার গানের লাইনগুলো আমাদের বাধ্য করে বারবার গান শুনতে। তার এলোমেলো কথাগুলোতেই আমরা খুঁজে পাই দারুণ ছন্দ। তাইতো আনমনে বলে উঠি- ‘সে যে বসে আছে একা একা...’ কিংবা ‘হোক কলরব, ফুল গুলো সব লাল না হয়ে নীল হলো ক্যান?’

হাবিবুর রহমান সজিব ও রাবিউল আনসারী- দুই অর্ণব ভক্তের নাম। সম্প্রতি এই দুজন মিলে প্রিয় গায়কের গাওয়া গানের কিছু জনপ্রিয় লাইনকে অন্য মাত্রায় নিয়ে গেছেন। ছবি, ফটোশপ, পিক্সার্টসহ আরও কিছু ইলাস্ট্রেশনের সমন্বয়ে গানের কথাগুলোতে এনে দিয়েছে বাস্তবতার বর্ণছটা।

ঢাকা সিটি কলেজে বিবিএ ডিপার্টমেন্টের ছাত্র সজিব। ছোটবেলা থেকেই অর্ণবের ভক্ত। সজিব বলেন, ‘আমার ভাবনার জগতের সূচনা হয়েছিল অর্ণব ভাইয়ের গান শুনে।’ নিজের ভালোলাগা থেকেই অর্ণবের গানের লাইনগুলো নিয়ে কাজ করেছেন তিনি।

এ কাজের আরেক অংশীদার আনন্দমোহন বিশ্ববিদ্যালয় কলেজের বিবিএ ডিপার্টমেন্টে অধ্যয়নরত রাবিউল আনসারী। তার প্রিয় মানুষের তালিকায় রয়েছেন শিল্পী অর্ণব। তাকে একজন সত্যিকারের শিল্পী মনে করেন রাবিউল।

নিজের করা কাজ সম্পর্কে তিনি বলেন, ‘অর্ণবের গান শোনার সময় মাথায় যে দৃশ্য আসে তাই ফুটিয়ে তুলতে চেষ্টা করেছি ছবিগুলোতে। কোনো নিয়ম বা ধারা মেনে আমি কাজ করিনি। মাথায় যখন যা ঘুরঘুর করেছে তাই করার চেষ্টা করেছি। সত্যি কথা বলতে, অর্ণব ভাইয়ের গানের প্রতিটি লাইনই এক একটি ছবি।’

চলুন তবে সজিব আর রাবিউল এর করা ছবিগুলোতে চোখ বুলিয়ে নেওয়া যাক-

১

তুমি কি আর মেঘের কাছে চিঠি পাঠাও

2

হোক কলরব

3

সে যে বসে আছে একা একা

5

সে যে বসে আছে একা একা, রঙিন স্বপ্ন তার বুনতে...

6

কষ্টগুলো শিকড় ছড়িয়ে ঐ একা ভয়ানক চাঁদটার সাথে

7

গোটা শহর বাতি জ্বেলে সতর্ক

8

ভেজা কাক হয়ে থাক আমার মন

9

কষ্টগুলো শিকড় ছড়িয়ে ওই ভয়ানক একা চাঁদটার সাথে....

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড