• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সত্যিকার অর্থেই এটি ‘স্কুল বাস’

  ভিন্ন খবর ডেস্ক

২২ অক্টোবর ২০১৯, ১৩:৪৭
চলন্ত ক্লাসরুম
ভারতের অরুণাচলে চলন্ত ক্লাসরুম (ছবি: সংগৃহীত)

শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত শিক্ষার্থীদের পৌঁছে দেওয়ার কাজ করে থাকে ‘স্কুল বাস’। ছাত্র-ছাত্রীদের বহন করাই এই বাসের কাজ, তাদের পড়াশোনার সঙ্গে কোনো সম্পর্ক নেই। থাকার কথাও নয়। কিন্তু ভারতের অরুণাচলে সম্প্রতি এমন এক বাস চালু হয়েছে, যা সত্যিকার অর্থেই ‘স্কুল বাস’।

এই বাসটি শুধু শিক্ষার্থীদের আনা-নেওয়া নয়, বরং বাসে বসিয়ে লেখাপড়া শেখাচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, অরুণাচলের অন্যতম বড় সমস্যা হচ্ছে স্থান সংকট। সেখানে স্কুলের জন্য পর্যাপ্ত জায়গার ব্যবস্থা করাই দায়। অনেক স্কুলে একাধিক শ্রেণির শিক্ষার্থীদের একই কক্ষ ভাগাভাগি করে বসতে হয়। একারণে আশঙ্কাজনক হারে কমে যাচ্ছে শিক্ষার্থীর সংখ্যা।

এ সংকট ঠেকাতে অভিনব উদ্যোগ নেয় লোহিত জেলা প্রশাসন। তারা পুরনো একটি বাসে টেবিল-চেয়ার বসিয়ে ‘চলন্ত ক্লাসরুম’ বানিয়ে ফেলে।

জেলা প্রশাসন জানায়, থোয়াং গ্রামে অনেক শিক্ষার্থীই স্কুলে আসা ছেড়ে দিয়েছিল। কিন্তু, নতুন এ স্কুল বাসে ক্লাস করার জন্য অনেকেই আকৃষ্ট হচ্ছে। এমনকি, ক্লাসের নির্ধারিত সময়ের চেয়েও বেশি সময় তারা বাসে থাকতে চাইছে।

লোহিত জেলার ডেপুটি কমিশনার প্রিন্স ধাওয়ান জানান, নতুন এই স্কুল বাসে আনন্দের সঙ্গে বিভিন্ন বিষয়ে শিক্ষা নিচ্ছে শিক্ষার্থীরা। বাসের বাইরে ভারতের মানচিত্র, জাতীয় পশু ও মানবদেহের অঙ্গ-প্রত্যঙ্গের ছবি এঁকে সাজানো হয়েছে। ভেতরে বোর্ড, চেয়ার, টেবিল ও অন্য সরঞ্জামের সাহায্যে একটি শ্রেণিকক্ষের রূপ দেওয়া হয়েছে।

প্রথম উদ্যোগ সফল হওয়ায় এখন বিদ্যালয় থেকে শিশুদের ঝরে পড়া ঠেকাতে এ ধরনের আরও স্কুল বাস চালুর পরিকল্পনা করছে জেলা প্রশাসন।

ওডি/জেআই

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড