• মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

খোঁজ মিলল প্রাচীন এক হারিয়ে যাওয়া শহরের

  ভিন্ন খবর ডেস্ক

২০ অক্টোবর ২০১৯, ১৫:৪২
মহেন্দ্রপর্বত
ছবি : সংগৃহীত

হারিয়ে যাওয়া এক শহরের খোঁজ পেয়েছেন প্রত্নতাত্ত্বিক গবেষকরা। মহেদ্রপর্বত নামের এই নিখোঁজ শহরের খোঁজ মিলেছে কলোম্বিয়ায়। সম্প্রতি প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানা যায়। 

সংবাদমাধ্যম সিএনএন এ প্রকাশিত এক খবরে জানা যায় খোঁজ মেলা এই শহরটির অস্তিত্ব ছিল  মধ্যযুগীয় খেমার সাম্রাজ্যে। এটি ছিল তখনকার প্রথম রাজধানী। অন্য পাঁচ দশটি শহরের মতোই বহু লোকের আবাস ছিল সেখানে। মানুষের সমাগমে ভরপুর ছিল চারপাশ। একসময় কালের পরিক্রমায় কমতে থাকে মানুষের সংখ্যা। আর এভাবে কমতে কমতে একসময় তা হয়ে যায় জনশূন্য। একসময় তা হারিয়ে যায় মানচিত্র থেকে। 

বছরের পর বছর অ্যারিয়াল লেজার স্ক্যান ও ভূমি জরিপের মাধ্যমে গবেষকরা মহেন্দ্রপর্বত (ইন্দ্রের পাহাড়) নামের এ শহরটি খুঁজে বের করতে সক্ষম হন। জানা যায়, বর্তমান কম্বোডিয়া, ভিয়েতনাম, লাওস, থাইল্যান্ড, মিয়ানমার ও দক্ষিণ চীনের বিশাল এক অংশ জুড়ে তৎকালীন সময়ে হিন্দু-বৌদ্ধ ঐতিহ্যের খেমার সাম্রাজ্যের বাস ছিল। ৮০২ খ্রিস্টাব্দে প্রথম রাজা জয়বর্মনের এ সাম্রাজ্য প্রতিষ্ঠার পর মহেন্দ্রপর্বত শহরে রাজধানী স্থাপন করা হয়। 

গবেষকরা ধারণা করেছিলেন আধুনিক সিয়েম রিয়প শহরের ৪৮ কিলোমিটার উত্তরে ফনম কুলেনের পাহাড়ি উপত্যকায় এই হারানো শহরটি অবস্থিত। কিন্তু জঙ্গল ঘেরা এলাকা ও দুর্গম পথ হওয়ায় এবং ১৯৭০-এর দশকে খেমার রুজ শাসনের সময় সম্ভাব্য স্থাপিত মাইনের কারণে সেখানে যাওয়া দুঃসাধ্য ছিল। 

ধারণা অনুযায়ী প্রথমে স্থানটি অ্যারিয়াল লেজার স্ক্যানের মাধ্যমে পরীক্ষা করা হয়। যার মাধ্যমে দুর্গম পথ ও বনাঞ্চলের মধ্য দিয়েও আকাশ থেকে স্থানটির পূর্ণ চিত্র তুলে ধরা সম্ভব হয়েছে। সেই অবস্থানের ওপর নির্ভর করে ভিন্ন ভিন্ন দুটি অভিযানে নামের গবেষকরা। 

গবেষকরা জানিয়েছেন, জনশূন্য হওয়ার পর বহু শতক মহেন্দ্রপর্বতের অবস্থান সম্পর্কে কোনো ধারণা না পাওয়ায় সেটি ‘হারানো শহর’ খ্যাতি লাভ করেছিল।

অ্যারিয়াল ম্যাপিং ও ভূমি জরিপের ওপর ভিত্তি করে গবেষকরা একটি মানচিত্র তৈরি করেন। যার মাধ্যমে এই শহরটিতে পৌঁছানোর বিভিন্ন পথের খোঁজ মিলেছে। পাশাপাশি সেই শহরে অবস্থিত প্রাসাদ, মন্দির ও অন্য স্থাপনার অবস্থান দেখানো সম্ভব হয়েছে।

সূত্র- সিএনএন 

ওডি/এনএম 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড