• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বের সব পাসপোর্ট চার রঙের হয় যে কারণে

  ভিন্ন খবর ডেস্ক

১৮ অক্টোবর ২০১৯, ১৭:৪৪
রঙ
পাসপোর্টের চার রঙ (ছবি : সংগৃহীত)

পুরো বিশ্বে পাসপোর্ট হয় চার রঙে। লাল, নীল, সবুজ ও কালো। এমনটা কেন হয়, তা নিয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে। আসলে কোনো দেশের পাসপোর্টের রঙ কী হবে, বিষয়টি নিয়ে নির্দিষ্ট কোনো নির্দেশনা নেই। একটি দেশ যে কোনো রঙের পাসপোর্ট তৈরি করতে পারে। তারপরও লাল, নীল, সবুজ ও কালো নানান শেডের পাসপোর্ট হয়।

পাসপোর্টের রঙ লাল, নীল, সবুজ ও কালো হওয়ার পেছনে অবশ্য কিছু কারণ রয়েছে। তা হলো- এই রংগুলো গাঢ়, তাই পাসপোর্ট ময়লা হলেও তা সহজে চোখে পড়ে না। এই রঙের পাসপোর্টগুলো বেশি অফিসিয়াল দেখায়। তাই গোলাপির মতো রং দিয়ে পাসপোর্ট তৈরি হয় না।

এ রঙগুলোর মধ্যে কোন দেশ কোন রঙটি দিয়ে পাসপোর্ট তৈরি করবে, এটি সেই দেশের ওপরই নির্ভর করে। যদিও কয়েকটি বিষয় মাথায় রেখে এই রঙ বাছাই করা হয়ে থাকে। যেমন- সাংস্কৃতিক ও ঐতিহাসিক গুরুত্ব মেনে বিভিন্ন দেশ তাদের পাসপোর্টের রঙ নির্ধারণ করে। এছাড়া বেশিরভাগ মুসলিম দেশ সবুজ রঙের পাসপোর্ট ব্যবহার করে।

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো লাল রঙের বিভিন্ন শেডের পাসপোর্ট ব্যবহার করে।

ভারতের কূটনীতিকদের পাসপোর্টের রঙ লাল। আর দেশটির সাধারণ মানুষের জন্য গাঢ় নীল রঙের পাসপোর্ট তৈরি হয়।

পাসপোর্টের রঙের ক্ষেত্রে কোনো রকম বাধ্যবাধকতা নেই, তবে পাসপোর্ট তৈরির ক্ষেত্রে কয়েকটি নিয়ম রয়েছে। সেখানে বলা হয়েছে- পাসপোর্ট এমন উপাদানে তৈরি করতে হবে, যাতে ভাঁজ হলে, কোনো রাসায়নিকের প্রভাবে সহজে নষ্ট না হয়। এমনকি অতিরিক্ত আর্দ্রতা, তাপমাত্রা বা আলোর প্রভাবে নষ্ট না হয়ে যায়, সে দিকেও বিশেষ নজর দেওয়া হয়।

একটি অনলাইন ম্যাগাজিন ‘মেন্টাল ফ্লসের’ মতে, ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন (আইসিএও) পাসপোর্টের ছাপার অক্ষরগুলোর টাইফেস, সাইজ, ফন্ট কী হবে তা নিয়ে একটি সুপারিশ দিয়েছিল।

ওডি/টিএএফ

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড