• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

অক্সিজেন মাস্ক ছাড়াই পানির গভীরে যান যে নারী!

  ভিন্ন খবর ডেস্ক

১৬ অক্টোবর ২০১৯, ০৯:২৪
পানি
ছবি : প্রতীকী

পানির নিচ থেকে কিছু উদ্ধার করার জন্য কিংবা গবেষণার কাজে ডুবুরিরা পানির গভীরে গিয়ে থাকেন। এ সময় তাদের শ্বাসকার্যের সুবিধার্থে সঙ্গে নেন অক্সিজেনের সিলিন্ডার। কিন্তু একজন জার্মান নারী এই সিলিন্ডার ছাড়াই যাচ্ছেন পানির গভীরে। কেবল যে নিজে এই কাজ করছেন তা নয়, অন্যদেরও উদ্বুদ্ধ করতে প্রশিক্ষণ দিচ্ছেন নিয়মিত।

জানা যায়, প্রায় এক দশক হিসেবে ফ্রি ডাইভার হিসেবে কাজ করছেন আনা ফন ব্যোটিশার নামের এই নারী। অর্থাৎ, অক্সিজেন ট্যাংক ছাড়াই তিনি নামছেন পানির গভীরে। বিশ্বের অন্যতম সেরা এই ডুবুরি বলেছেন, এই ফ্রি ডাইভিংয়ের মূল বিশেষত্ব হলো সে সময় নিজের ওপর সম্পূর্ণ ভরসা করতে হয়।

তিনি মনে করেন, প্রকৃতির সঙ্গে বোঝাপড়া করতে হয় একা। ফ্রি-ডাইভারদের নিঃশ্বাস-প্রশ্বাসের এক বিশেষ কৌশল রপ্ত করতে হয়, যাতে একবার দম নিয়ে অনেকক্ষণ পানির গভীরে থাকা যায়। ডুব দেওয়ার আগে তিনি ফুসফুসে যতটা সম্ভব অক্সিজেন জমা করার চেষ্টা করেন।

কিছু ডুবুরি আছে যারা নিজেদের ক্ষমতার সীমা অতিক্রম করার চেষ্টা করেন। যার ফলে তাদের শরীরে ক্ষতির ঝুঁকি সৃষ্টি হতে পারে। ‘ক্রসফিট’ নামে এক কঠিন ব্যায়ামের মাধ্যমে আনা নিজের ক্ষমতার এই সীমা বুঝতে পারেন।

তিনি বলেন, এ সময় পেশির অবস্থা এমন থাকতে হয় যা অক্সিজেন ছাড়াও পানির নিচে বহু সময় সক্রিয় থাকতে পারে।

সূত্র : ডয়চে ভেলে।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড