• মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক মুরগিই পাড়ে এত রঙের ডিম!

  লাইফস্টাইল ডেস্ক

০৪ অক্টোবর ২০১৯, ১০:৩৭
ডিম
ছবি : সংগৃহীত

কিছু মুরগির ডিম হয় সাদা। ফার্মের মুরগিগুলো আবার একটু লালচে ধরনের ডিম পাড়ে। কিন্তু যদি শোনেন এক মুরগিই নানারকম ডিম পাড়ছে? শুনতে কিছুটা অবাক করা হলেও সত্যিই কিন্তু এমন মুরগি রয়েছে এই পৃথিবীতে। আমেরিকার এক বিশেষ প্রজাতির মুরগি রয়েছে যারা নানা রঙের ডিম পাড়ে। হঠাৎ করে দেখলে মনে হবে যেন সাদা ডিমে নানা রঙের প্রলেপ দেওয়া হয়েছে। 

বিশেষ প্রজাতির এই মুরগির নাম ‘ইস্টার এগার্স’। এই মুরগি মূলত তার ডিমের জন্যই বিখ্যাত। এর ডিমের রঙগুলোর মধ্যে রয়েছে- সাদা, বাদামি, হাল্কা নীল, হালকা গোলাপী ও সবুজ। নানা রঙের ডিমের জন্য কোনো প্রকার ওষুধও খাওয়াতে হয় না এদের। প্রাকৃতিকভাবেই রঙিন ডিম পাড়ে এরা। 

ইস্টার এগার্স ছাড়াও আরও কিছু প্রজাতির মুরগি এমন রঙিন ডিম পাড়ে। এসব প্রজাতির মধ্যে রয়েছে চিলির শঙ্কর প্রজাতির অ্যারোকানাস মুরগি, ব্রিটেনের ক্রিম লেগবার মুরগি বা ফ্রান্সের মারানস প্রজাতির মুরগি।

অ্যারোকানাস প্রজাতির মুরগিগুলো যে ডিম পাড়ে তার রং হালকা নীল কিংবা আকাশি। এই মুরগির কানের ঠিক দুই পাশ জুড়ে রয়েছে অদ্ভুত ধরনের পালক যা এদের আরও আকর্ষণীয় করে তোলে। এছাড়াও, প্লাইমাউথ রক, লেগহর্ন, ক্যাম্বার্স প্রজাতির মুরগির মিলনে সৃষ্টি হয় ক্রিম লেগবার প্রজাতির মুরগি। এই মুরগির রং হলো নীল কিংবা ফিকে সবুজ রঙের। 

এমন বাহারি রঙের ডিম কি কখনো দেখেছেন আপনি? 

ওডি/এনএম 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড