• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

গরিব দেশ অধিক টাকা ছাপিয়ে ধনী হতে পারে!

  ভিন্ন খবর ডেস্ক

২১ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৪০
টাকা
(ছবি : সংগৃহীত)

একবার ভেনেজুয়েলা আর জিম্বাবুয়ে এই দেশ দুটি তাদের অর্থনীতিতে গতি আনতে বেশি টাকা ছাপিয়েছিল। এতে কোনো উপকার হয়নি, বরং তাতে করে আরও বেশিই ক্ষতি হয়েছে। সে সময় জিম্বাবুয়ের মতো দেশে যেখানে একটি মিষ্টি কিনতে এক ডলার খরচ হতো, কিন্তু সেখানে এক বছরের মাথায় একটি মিষ্টি কিনতে দাম পড়ল ২৩১ মিলিয়ন ডলার! কি নিশ্চয় আপনি অবাক হচ্ছেন? হ্যাঁ যে কারওরই অবাক হওয়াটা স্বাভাবিক।

তখন লোকজন বলেছিল, টাকার চেয়ে বরং কাগজগুলোর গুরুত্ব বেশি। আসল কথা হলো ধনী হতে হলে একটি দেশের প্রয়োজন বেশি জিনিস উৎপাদন। যদি বেশি উৎপাদন না করে অনেক অনেক টাকা ছাপানো হয় তাহলে জিনিসপত্রের দাম বাড়তে থাকে। যাকে বলে মূল্যস্ফীতি। এখন হয় অনেকেই বিষয়টি বুঝতে পেরেছেন।

চলুন সহজ করে বোঝার ক্ষেত্রে ধরে নেয়া যাক, বাজারে ১০ লাখ বই আছে, যার মূল্য এক কোটি টাকা। আর প্রতিটি বইয়ের দাম ১০ টাকা। এখন বাজারে দুই কোটি টাকা থাকলে কিন্তু বইয়ের সংখ্যা বাড়বে না। বরং প্রতিটি বইয়ের দাম বৃদ্ধি পেয়ে ২০ টাকা হবে। এতে করে লাভ কিছুই হলো না। উল্টো টাকার মান কমে গেল।

জার্মানিতে গত শতকের বিশের দশকে টাকার মান এতই পড়ে গিয়েছিল যে টাকা দিয়ে দেশটির শিশুরা ঘুড়ি থেকে খেলার সামগ্রী ইত্যাদি তৈরি করত।

এ কারণে গবেষকরা বলছেন, জিনিসপত্রের উৎপাদন বৃদ্ধি গরিব দেশের বড়লোক হওয়ার উপায় হতে পারে। বেশি বেশি টাকা ছাপানো কোনো সমাধান নয় বরং ওই দেশের জন্য ক্ষতি হয়।

ওডি/টিএএফ

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড