• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

এ কেমন মাছ!

  ভিন্ন খবর ডেস্ক

২০ সেপ্টেম্বর ২০১৯, ১৩:০২
মাছ
ছবি : সংগৃহীত

বিশালাকৃতির চোখওয়ালা এক অদ্ভুত মাছ হাতে নিয়ে আছে এক যুবক। এমনই একটি ছবি সম্প্রতি ভাইরাল হয়েছে টুইটারে। যেখানে দেখা যায় সমুদ্রের মাঝে নৌকায় বসে আছে এক যুবক আর তার হাতে দেখা যাচ্ছে অদ্ভুত দর্শনের এক মাছ।

এই দৃশ্য দেখে অবাক হয়েছেন অনেকেই। অনেকে আবার বিষয়টিকে কোনো হলিউড ছবির দৃশ্য ভাবছেন। কিন্তু কোনো সিনেমা নয় বরং বাস্তবেই গভীর সমুদ্র থেকে পাওয়া গেল উদ্ভট চেহারার এই মাছ।

১৬ সেপ্টেম্বর টুইটারে এই মাছের ছবির একটি পোস্ট ভাইরাল হয়। তা থেকেই জানা যায়, সম্প্রতি নরওয়ের উপকূলে ১৯ বছর বয়সী অস্কার লুন্ডহালের ছিপে উদ্ভট চেহারার এক মাছ ধরা পড়েছে।

মাছ ধরার সংস্থা নর্ডিক সি অ্যাংলিংয়ের গাইড হিসেবে কাজ করেন অস্কার। বিরল প্রজাতির প্রাণীটি পেয়ে চমকে লাফিয়েই ওঠেন তিনি। অদ্ভুত মাছটির শরীরের তুলনায় চোখ অনেক বড়।

মাছটি সম্পর্কে অস্কার স্থানীয় গণমাধ্যমকে বলেন, ‘নরওয়ের আন্দোয়া দ্বীপের কাছে নীল হালিবুট খুঁজছিলাম আমি। এক সারিতে চারটি ছিপ ফেলেছিলাম। অনেকখানি সময় কেটে যাওয়ার পর দেখি ছিপে বড় কিছু আটকা পড়েছে। প্রাণপণ চেষ্টা করে সেটিকে ডাঙায় তুলে অবাক হয়ে যাই।’

প্রথমে অন্য কোনো জলজ প্রাণী ভাবলেও পরে তাকে মাছই মনে করেন অস্কার। বিশাল চোখ দেখে ভয়ও পেয়েছিলেন। তিনি জানান, মাছের তুলনায় দেহ ছোট হলেও এর গায়ে বেশ জোর ছিল। প্রায় আধা ঘণ্টা সময় লেগেছিল মাছটিকে তুলতে।

অস্কার আরও বলেন, ‘সমুদ্রের মাছ নিয়েই আমার গবেষণা। এত অভিজ্ঞতা থাকার পরও এমন মাছ আমি এই প্রথম দেখলাম।’ দেখতে অনেকটা ডাইনোসরের মতো হওয়ায় তিনি এই মাছটির নাম দেন ‘ডাইনোসর ফিশ’।

তীর থেকে প্রায় মাইল পাঁচেক দূরে এই বিরল প্রজাতির মাছের বসবাস বলে ধারণা করেন অস্কার। এদিকে অদ্ভুত চেহারার এই ‘ডাইনোসর ফিশ’ এর ছবি টুইটারে ভাইরাল হলে তা সমুদ্র ও প্রাণী বিজ্ঞানীদের নজরে পড়ে।

প্রাণী বিজ্ঞানীদের বরাত দিয়ে গণমাধ্যম দ্য সান জানায়, ডাইনোসর নয়, এই মাছটি র‍্যাট ফিশ নামে পরিচিত। এটি হাঙর প্রজাতির। এর ল্যাটিন নাম- চিমেরাস মনস্ট্রোসা লিনিয়াস। সমুদ্রের গভীরে বসবাস করে বলে এরা ধরা পড়ে না। গভীর সমুদ্রের অন্ধকারে পথ দেখার সুবিধার্থেই এদের এমন বিশাল চোখ থাকে।

এই মাছকে ঘিরে একটি গ্রিক পৌরাণিক গল্পও রয়েছে। যেই গল্পে মানুষখেকো একটি দৈত্য রয়েছে, যার মাথা ছিল সিংহের এবং লেজ ছিল ড্রাগনের। সেই দৈত্যের নামই চিমেরাস মনস্ট্রোসা লিনিয়াস। আকৃতি সেই দৈত্যের মতো দেখে এর নামও তাই রেখেছিল গ্রিকরা।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড