• বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

বোতলের চিঠি, প্রাণে বাঁচল ৩ জন

  ভিন্ন খবর ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০১৯, ২১:১২
প্রাণ
(ছবি : ইন্টারনেট)

নাম কার্টিস হুইটসন। তিনি চলতি বছরের গত জুন মাসে ছেলে আর বান্ধবীকে নিয়ে ঘুরতে বেরিয়ে পড়েন। মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল ক্যালিফোর্নিয়ায় ব্যাকপ্যাকিং করে ভ্রমণে বেরিয়েছিলেন এই তিন সদস্য।

তারা গিরিখাত ধরে অ্যারোইও সেকো নদীর ঝরনায় যেতে চেয়েছিলেন, সেখানেই ঘটে বিপত্তি। একটা সময় তারা সরু এক উপত্যকায় আটকে পড়েন। দুই পাশে প্রায় ৪০ ফুট (১৫ মিটার) উঁচু দেয়ালে বন্দি হয়ে যান তারা। এ সময় তাদের কাছে কোনো রশি বা দড়ি ছিল না। চিন্তা তাদের মাথায় আকাশ ভেঙে পড়ার মতো অবস্থা প্রায়।

দড়ি না থাকার কারণে না পারছিলেন উপরে উঠতে, না পারছিলেন নিচে নামতে। আবার ওই এলাকাটা এমন যে সেখানে মোবাইল ফোনের নেটওয়ার্কও কাজ করছিল না। এমতাবস্থায়, এই তিনজন মৃত্যুর আশঙ্কায় পড়ে যান।

কার্টিস হুইটসন জানান, ‘দেখলাম পানির পরিমাণ খুব বেশি বিপজ্জনক হয়ে উঠেছে। তখন হৃদযন্ত্র যেন বিকল হয়ে যাচ্ছিল।’

বার্তাসংস্থা সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, একটি শপে খাবার খাওয়ার পর যে রশিদ দিয়েছিল সেই কাগজটি আমাদের সঙ্গে ছিল। ওই কাগজের উল্টো পিঠে কলম দিয়ে লিখলাম, ‘আমরা এখানে জলপ্রপাতের ওপরে আটকা পড়েছি। দয়া করে আমাদের সাহায্য করুন।’ কাগজটি বোতলে ভরে বোতলের বাইরে বড় করে ‘সাহায্য’ শব্দটি লিখে সেটি পানিতে ছেড়ে দেই।

এই বোতল চিঠিই শেষ পর্যন্ত হুইটসন, তার বান্ধবী ও ছেলেকে প্রাণ রক্ষা করে। হুইটসনের ওই বোতালটি প্রায় এক মাইল দূরে দুই পর্বতারোহীর নজরে পড়ে। তারা সেটি খুলে বিষয়টি দেখতে পান এবং যথাযথ কর্তৃপক্ষকে খবর দেন।

ব্যস, উদ্ধারকর্মীরা মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই হুইটসন, তার বান্ধবী রামিরেজ ও ছেলে কার্টিসকে উদ্ধার করেন।

এ বিষয়ে ক্যালিফোর্নিয়ার হাইওয়ে পুলিশ টড ব্রেথর জানায়, বোতল থেকে বার্তা খুঁজে পাওয়া না গেলে হুইটসনদের কাছে পৌঁছানোর আর কোনো সুযোগ ছিল না। ফলে নিশ্চিত দুর্ঘটনা ঘটার সম্ভাবনা ছিল।

ওডি/টিএএফ

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড