• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

গাছ নয়, পাথরের বন! (ভিডিও)

  ভিন্ন খবর ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৩:১৯
বন
পাথরের বন; (ছবি- ইন্টারনেট)

বনের কথা বললে আপনার চোখের সামনে নিশ্চয়ই ভেসে উঠবে শত শত গাছের সারি। অসংখ্য গাছে কোনো সমতল ভূমি পরিপূর্ণ হলে তাকে আমরা বন বা জঙ্গল বলে চিনি। বন মানেই হলো বিস্তীর্ণ এলাকাজুড়ে বাহারি গাছে মোড়ানো এক সবুজ আবহ। কিন্তু যদি আপনাকে বলা হয় পাথরের বনের কথা?

কি, অবাক হচ্ছেন? ভাবছেন পাথরের আবার বন হয় কী করে। শুনতে অদ্ভুত লাগলেও সত্যিই এমন বন রয়েছে এ পৃথিবীর বুক। ভিন্নরকম এই পাথরের বন দেখতে আপনাকে যেতে হবে চীনে। যেখানে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে শত শত পাথর। পুরো এলাকা পরিচিত ‘স্টোন ফরেস্ট’ অর্থাৎ পাথরের বন নামে। চীনের ইউনান প্রদেশের রাজধানী কুনমিং থেকে প্রায় ৮৫ কিলোমিটার দূরে অদ্ভুত এ বনের অবস্থান। স্টোন ফরেস্টের আয়তন সাড়ে ৩শ বর্গকিলোমিটার।

এক দুই দিন নয়, এ বনের ইতিহাস বেশ পুরোনো। ভূ-তত্ত্ববিদদের মতে, প্রায় ২৭০ মিলিয়র বছর সময়ে স্টোন ফরেস্ট আজকের এই অবস্থানে পৌঁছেছে। শত শত বছর ধরে সাগরের তলদেশে জমা হচ্ছিল লাইম স্টোন। এরপর, হয়তো কোনো এক সময় এই এলাকাতে বয়ে গেছিল বড়সড় কোনো ভূমিকম্প। কিংবা প্রকৃতির কোনো রহস্যময় কারণে এখানকার ভৌগলিক পরিবর্তন ঘটেছিল। যার ফলে সাগরের তলদেশের পানি শুকিয়ে যায় আর সেখান থেকেই বেরিয়ে আসে লক্ষ বছরের পুরোনো সেই লাইম স্টোন। সারি সারি লাইম স্টোন মিলিয়ে সৃষ্টি স্টোন ফরেস্টের। আজও এখানকার পাথরের বুকে পাওয়া যায় নানা সামুদ্রিক ফসিলের ছোঁয়া।

প্রকৃতির এক অপার বিস্ময় এ বনটি। ইউনানের সাইলন জেলায় অবস্থিত বনটির চারপাশে পাথরের অভূতপূর্ব সব কারুকাজ। এটি হিমালয় পর্বতমালারই একটি অংশ। নানা আকৃতির, নানা উচ্চতার বিচিত্র সব পাথর এখানে এমনভাবে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে যে মনে হবে এক গভীর জঙ্গল। ২০০৭ সালে ইউনেস্কোর পক্ষ থেকে পাথুরে এই বনটিকে বিশ্ব ঐতিহ্যের কেন্দ্র বলে ঘোষণা করা হয়েছে।

অদ্ভুত এ বন দেখতে-

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড