• শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্টেডিয়ামের মাঠজুড়ে অরণ্য!

  ভিন্ন খবর ডেস্ক

০৯ সেপ্টেম্বর ২০১৯, ১৬:০৬
স্টেডিয়াম
ছবি : সংগৃহীত

ইউরোপের একটি ছোট দেশ অস্ট্রিয়া। এই দেশটির ক্লাগেনফুর্ট নামক এলাকায় অবস্থিত একটি স্টেডিয়াম ‘ওয়ের্দারসি ফুটবল স্টেডিয়াম’। ২০০৮ সালে এই স্টেডিয়ামে সর্বশেষ খেলা হয়েছিল। সেটি ছিল ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপের ম্যাচ।

এরপর থেকে পরিত্যক্তই রয়েছে অস্ট্রিয়ার এই স্টেডিয়াম। আর বর্তমানে আর্ট প্রোজেক্টের অঙ্গ হিসেবে সেই খেলার মাঠই পরিণত হয়েছে অরণ্যে। ব্যাপক হারে গাছ কাটা ও জলবায়ুর পরিবর্তন সংক্রান্ত বার্তা সাধারণের কাছে তুলে ধরতেই এই উদ্যোগ নিয়েছেন ক্লাউস লিটম্যান নামের এক শিল্পী। 

স্টেডিয়াম

স্টেডিয়ামের ভেতরের অংশ; (ছবি- ইন্টারনেট) 

প্রকল্পের অংশ হিসেবে ওই ফুটবল স্টেডিয়ামে লাগানো হয় ৩০০ এর বেশি গাছ। এর গাছগুলোর মধ্যে ছিল- হোয়াইট উইলো, হর্নবিম, আস্পেন, ফিল্ড ম্যাপল, ওক এই জাতীয় গাছ। ম্যাক্স পেইন্টনারের ছবি ‘দ্য আনেনডিং অ্যাট্রাকশন অফ নেচার’ থেকে এই কাজের অনুপ্রেরণা পান লিটম্যান।

১৯৭০ সালের সেই ছবিতে দেখা যায় গাছ ভর্তি একটি স্টেডিয়াম। যা দেখতে স্টেডিয়ামে জমে হাজার লোকের ভিড়। ডিসটোপিয়ান চিন্তাধারায় আঁকা সেই ছবিই যেন বাস্তব রূপ হয়ে প্রকাশ পেল অস্ট্রিয়ার ওয়ের্দারসি ফুটবল স্টেডিয়ামে।

তো কী ভাবছেন? ফুটবল না দেখে অরণ্য দেখতে যাবেন নাকি অস্ট্রিয়ার এই স্টেডিয়ামে?

ওডি/এনএম 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড