• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

মেধাবী শিশু জন্মদানে গোমূত্রের ওষুধ বানাচ্ছে মোদী সরকার!

  ভিন্ন খবর ডেস্ক

০৭ সেপ্টেম্বর ২০১৯, ১৮:০৩
নরেদ্র মোদী
ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদী ও আফ্রিকার সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট কিলিমানজারো জয় করা মাত্র ৯ বছরের ভারতীয় শিশু আদভাইত ভারতিয়া (প্রতীকী ছবি)

মেধাবী শিশু জন্ম দিতে গর্ভবতী মায়েদের জন্য গরুর গোবর ও মূত্র দিয়ে বিশেষ ওষুধ বানানোর প্রকল্প হাতে নিয়েছে নরেন্দ্র মোদীর সরকার। এরইমধ্যে ভারতের সরকারি প্রতিষ্ঠান ‘রাষ্ট্রীয় কামধেনু আয়োগ’ এই বিশেষ ওষুধ উৎপাদনে কাজ শুরু করে দিয়েছে।

প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানান, গরুর গোবর-মূত্র দিয়ে তৈরি ওষুধের নাম হবে ‘পঞ্চগব্য’। সন্তানসম্ভবা নারীরা এটি সেবন করলে খুবই মেধাবী, স্মার্ট ও স্বাস্থ্যবান শিশু জন্ম দিতে পারবেন।

এই ওষুধ উৎপাদন প্রক্রিয়ায় রাষ্ট্রীয় কামধেনু আয়োগের সঙ্গে কাজ করছে আয়ুশ মন্ত্রণালয়। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান বল্লবভাই কাঠিরিয়ার বরাতে ভারতীয় সংবাদমাধ্যমগুলো এ সংক্রান্ত খবর প্রকাশ করেছে।

বল্লবভাই কাঠিরিয়া বলেন, প্রসূতিদের জন্য ‘পঞ্চগব্য’ নামে বিশেষ ওষুধটি গরুর গোবর, মূত্র, দুধ, দই ও ঘি দিয়ে তৈরি হবে। আয়ুর্বেদ ও শাস্ত্রেও এই পঞ্চগব্যের কথা উল্লেখ রয়েছে।

গত ফেব্রুয়ারিতে মোদীর সরকার গরুর বিকাশ, সুরক্ষা ও সংরক্ষণের জন্য পশুপালন মন্ত্রণালয়ের আওতায় কামধেনু আয়োগ গড়ে তোলে। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান করা হয় বল্লবভাইকে। তিনি বিজেপির গুজরাটের একটি আসনের সাংসদ ছিলেন।

বল্লবভাই জানান, বড় পরিসরে এই ওষুধ উৎপাদনের পর গ্রামে গ্রামে বৈদ্য নিয়োগ দেওয়া হবে। তারা গর্ভবতী মায়েদের ‘পঞ্চগব্য সেবনের পরামর্শ দেবেন।

ওডি/এমআর

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড