• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

সমুদ্রে ধরা পড়ল রহস্যময় প্রাণী (ভিডিও)

  ভিন্ন খবর ডেস্ক

০৫ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৫৩
রহস্যময় প্রাণী
(ছবি : ফেসবুক)

আলাস্কার উপকূলবর্তী সমুদ্র অঞ্চলে অদ্ভূত এক ধরনের জলজ উদ্ভিদের সন্ধ্যান মিলেছে। কেউ বলছেন, রহস্যময় প্রাণী। কেউ বলছেন, এটি ভিনগ্রহের প্রাণী। ওই প্রাণীর ছবি সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ব্যাপক ভাইরাল হয়েছে। ফেসবুকে একটি পেজ, ‘সারাহ ভাসের-অ্যালফোর্ড’-এ পোস্ট হওয়ার পর মুহূর্তের মধ্যেই তা ভাইরাল হয়ে যায়।

টুইটার ব্যবহারকারীরা আবার এই প্রাণীটিকে এলিয়েন বলছে, কেউ আবার বলছেন, এই প্রাণীটি রীতিমতো অবাক করার মতোই।

অ্যাঙ্গলার সারাহ ভাসের অ্যালফোর্ড নামের এক ব্যক্তি কিছু দিন আগেই ফেসবুকে এই ছবিটি শেয়ার করেছিলেন। আলাস্কার প্রিন্স অফ ওয়ালেস উপকূলে কিছু দিন আগেই ভেসে এসেছিল এই অবাক জীবটি। তারপরই সোশ্যাল মিডিয়ায় এই প্রাণীটিকে দেখার পর লোকজন এভাবে অবাক বনে যান।

গত ১৫ আগস্ট ভিডিওটি পোস্ট হয়েছে। ২৬ সেকেন্ডের ভিডিওতে দেখা যাচ্ছে, কমলা রঙের একটি অক্টোপাসের মতো প্রাণী নড়াচড়া করছে। তবে অক্টোপাসের মাত্র পাঁচটি পা থাকে, কিন্তু এই প্রাণীর ক্ষেত্রে তার থেকে বেশি রয়েছে। গাছের শেকড়ের মতো অনেকগুলো পা-ই শুধু নয়, রয়েছে অনেক শাখা-প্রশাখা। তা থেকে বেরিয়েছে আরও একাধিক শুঁড়। এরপর সেগুলো থেকেই সরু সরু আরও অংশ বেরিয়েছে। এক ব্যক্তি হাতে ধরে রেখেছেন সেটি। আর শেকড়ের মতো এই শুঁড়গুলো নড়াচড়া করছে। ওই ব্যক্তি প্রাণীটির উপর ও নিচের দিকে ঘুরিয়ে ঘুরিয়ে দেখাচ্ছেন।

জানা যায়, প্রিন্স অব ওয়েলস দ্বীপে চলছিল মাছ ধরার অভিযান। সে সময় এই প্রাণীটিকে পাওয়া যায়। তারপরই ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় আপলোড হয়। ভিডিওটি ইতোমধ্যে ১২ লাখের বেশি বার দেখা হয়েছে। লাইক পড়েছে প্রায় তিন হাজার। শেয়ার হয়েছে প্রায় ২০ হাজার বার। পাশাপাশি ভিডিওটির নিচে প্রচুর কমেন্টও পড়েছে। তার মধ্যে অনেকেই দাবি করছেন, এটি ভিনগ্রহের প্রাণী। কেউ লিখেছেন, একে পানিতে ফিরিয়ে দিন। না হলে ও শ্বাস নিতে পারবে না। 

একটি গণমাধ্যম জানিয়েছে, এটি আসলে একটি ‘বাস্কেট স্টার’ বা ঝুড়ির মতো দেখতে তারা মাছ। এগুলো সমুদ্রতলে আটকে থাকে। আটকে থাকার জন্য এর শুঁড়গুলো ব্যবহার করে।

তবে নিউইয়র্ক পোস্টের একটি প্রতিবেদনে বলা হয়েছে, এই প্রাণী আসলে একিনোডার্মেরই একটি প্রজাতি। যা অনেকটাই স্টারফিশের মতোই। এই প্রাণীদের ছড়িয়ে থাকা এমনতর বাহু আসলে সমুদ্রে ভেসে থাকতে সাহায্য করে।

ভিডিওর পোস্টে লিখা হয়েছে, ‘প্রাণীটিকে ফের পানিতে ছেড়ে দেওয়া হয়েছে কোনো ক্ষতি না করেই’।

 

ওডি/টিএএফ

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড