• বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

৩ ফুট লম্বা ছিল টিয়া পাখি!

  ভিন্ন খবর ডেস্ক

১০ আগস্ট ২০১৯, ১০:২৯
টিয়া
ছবি : ইন্টারনেট

পোষাপাখির তালিকায় অনেকেই টিয়া পাখিকে রাখেন। এর শারীরিক দৈর্ঘ্য সাধারণত ৪২ সেন্টিমিটার হয়ে থাকে। তবে বহু যুগ আগে এতটুকু ছিল না তারা। প্রায় ২ কোটি বছর আগে পৃথিবীতে যে টিয়া পাখির অস্তিত্ব ছিল তা প্রায় ৩ ফুট অর্থাৎ এক মিটার লম্বা ছিল। এ ব্যাপারে নিশ্চিত হয়েছেন বিজ্ঞানীরা। 

নিউজিল্যান্ডে প্রায় ১ দশক আগের পাওয়া ফসিল গবেষণা করে এ তথ্য জানিয়েছেন বিজ্ঞানীরা। শুরুর দিকে অবশ্য ফসিলটি ঈগল না টিয়ার তা নিয়ে দ্বন্দ্ব ছিল। বুধবার (৭ আগস্ট) গবেষকরা জানান, ফসিলটি তোতা বা টিয়া পাখির। যার ডাকনাম ‘স্কোয়াওকজিলা’।

পাখিটির দুই পায়ের হাড়ের ওপর ভিত্তি করে এর এই বিশাল আকৃতি সম্পর্কে অনুমান করছেন বিজ্ঞানীরা। তারা দক্ষিণ অস্ট্রেলিয়ার জাদুঘরে রাখা একটি পাখির কঙ্কালের সঙ্গে এর তুলনা করেছেন।

২০০৮ সালে এই জীবাশ্মের খোঁজ মেলে  নিউজিল্যান্ডের সেন্ট বাথানসে মাটি খুঁড়ে। সেখানে আরও নানা প্রজাতির পাখির হাড় ছিল। ফ্লিন্ডার্স বিশ্ববিদ্যালয়ের প্যালেওন্টোলজিস্ট ট্র্যাভর ওয়ার্থির গবেষণামূলক কাজের সময় স্নাতকের এক শিক্ষার্থী হাড়গুলোকে পুনরায় আবিষ্কার করেন।

গবেষকদের মতে, প্রাচীন যুগে পাখিটির ওজন ছিল প্রায় ৭ কেজি। সম্ভবত এর ওজনের কারণে পাখিটি উড়তে পারত না। এছাড়া আগ্রাসী ছিল পাখিটি। আস্ত একটি ভেড়া ছিল এর প্রতিদিনকার খাবার। এমনকি ক্ষুধা পেলে অনেক সময় নিজ প্রজাতির অন্য পাখিকেও খেয়ে ফেলতো। 

সূত্র- বিবিসি। 

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড