• মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

টিউমারে বিপন্ন হরিণের জীবন

  ফিচার ডেস্ক

০৯ আগস্ট ২০১৯, ১৯:৪৭
হরিণ
হরিণটির সারা শরীরে বাসা বেঁধেছে টিউমার। (ছবি : জুলি ক্যারো)

সাধারণত মানুষের শরীরেই হয়ে থাকে টিউমার। কদাচিৎ অন্য কোন প্রাণীর শরীরে এ ধরনের টিউমার হতে দেখা যায়। তেমনই একটি হরিণের দেখা মিললো সম্প্রতি। এক আলোকচিত্রীর ক্যামেরায় বন্দী হলো সারা গায়ে টিউমার আবৃত একটি হরিণ।

হরিণটির দেখা মেলে দক্ষিণ-পশ্চিম মিনেসোটাতে। গত ২৫ জুলাই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কয়েকটি ছবি পোস্ট করেন জুলি ক্যারো নামের এক চিত্রগ্রাহক। ছবিটিতে দেখা যায়, হরিণটির বয়স খুব বেশি নয়। কিন্তু এর সারা গায়ে ছড়িয়ে আছে বিভিন্ন আকৃতির অসংখ্য টিউমার। এমনকি প্রাণীটির দুটি চোখই আক্রান্ত হয়েছে টিউমারে।

হরিণ

টিউমারে আক্রান্ত হয়ে এভাবেই বিপন্ন জীবন কাটাচ্ছে হরিণটি। (ছবি : জুলি ক্যারো) 

জুলি ক্যারো ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়ার কারণ হিসেবে বলেন,"যাতে করে বন্যপ্রাণী সংরক্ষণবিদ কিংবা বন্য প্রাণী অধিকারকর্মীদের নজরে আসে এই প্রাণীটি এ কারণেই ছবিটি সবার সাথে শেয়ার করেছি আমি। খুব দ্রুত অরিণটি যেন সুস্থ হয়ে ওঠে।"

ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সাড়া ফেলেছে। বিশেষজ্ঞদের মতে, হরিণটি জটিল এক ধরনের চর্মরোগে আক্রান্ত। তবে এই রোগটি মানুষের মধ্যে সংক্রমণ ঘটে না। এই ধরনের টিউমারের কারণে হরিণটি বেশ বিপদেই পড়তে পারে। হয়তো নানা রকম বিপদেও পড়ছেও।

সূত্র : ফক্স নিউজ

ওডি/এসএম 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড