• সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

নারকেল তেল গায়ে দিলে ডেঙ্গু সারে?

  অধিকার ডেস্ক

০৪ আগস্ট ২০১৯, ০০:১২
নারকেল তেল
নারকেল তেল (ছবি : সংগৃহীত)

ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেলেই বেশ কয়েক বছর ধরে একটি গুজব ছড়িয়ে পড়ে। চলতি বছর ডেঙ্গু ছড়িয়ে পড়ার পরও সেই একই গুজব ছড়িয়ে পড়েছে ফিলিপাইন ও ভারতে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোত। সেই গুজবে বলা হয় ডেঙ্গু সারাতে নারকেলের গুণাগুনের কথা। 

বাংলাদেশেও অনেকেই ফেসবুকে সেই পোস্ট শেয়ার করতে থাকেন। সেখানে বলা হয়েছে, নারকেল তেল গায়ে মাখলে এডিস মশা কামড়ায় না এবং ডেঙ্গু আক্রান্ত রোগী ভালো হয়ে যায়। অনেকে আবার নারকেল তেল পরিমাণ মতো খাওয়ার কথাও বলেন।

কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা বলছেন, এটা একেবারেই ভিত্তিহীন দাবি। নারকেল তেলে ডেঙ্গু জ্বর সারানোর মতো কোনো উপাদান নেই।

জানা গেছে, এ বছর গুজবটি ছড়িয়েছে ফিলিপাইন থেকে। সেখানকার শ্রী সাইসুধা হাসপাতালের চিকিৎসক ডা. বি. সুকুমারের বরাত দিয়ে ভুয়া ওই পোস্টে বলা হয়, ডেঙ্গু মহামারি আকার ধারণ করেছে। সবাই সতর্ক হন। গায়ে-পায়ে নারকেল তেল মাখুন আর সুস্থ থাকুন। 

সেই পোস্টে নারকেল তেলকে ডেঙ্গু জ্বর সারানোর অ্যান্টিবায়োটিক হিসেবে উল্লেখ করে বার্তাটি ছড়িয়ে দেওয়ার কথা বলা হয়। এমনকি নারকেল তেল মাখলে মশা গায়ে বসবে না বলেও উল্লেখ করা হয়। 

তারপর গণহারে সেই গুজব ছড়াতে থাকে। বাস্তবে নারকেল তেলে এ ধরনের কোনো রোগ সারে না। এটা একেবারেই গুজব। গুজব ছড়াতে দেখে ফিলিপাইনের ওই চিকিৎসক এক বিবৃতি দিয়ে বলেছেন, তিনি এ ধরনের কোনো পরামর্শ দেননি। এটা গত চার বছর ধরে ছড়াচ্ছে। ওই নোটিশ সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব হিসেবে আখ্যা দিয়েছেন তিনি।

ওডি/এসএস 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড