• রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

শিশুর মুখ থেকে বেরিয়ে এলো ৫২৬টি দাঁত! (ভিডিও)

  ভিন্ন খবর ডেস্ক

০১ আগস্ট ২০১৯, ০৯:৪৩
দাঁত
মুখ থেকে বের করা দাঁতগুলো; (ছবি- সংগৃহীত)

বয়স মাত্র সাত। এ বয়সী শিশুর মুখে ২০টি দাঁত থাকে সাধারণত। পড়ে যাওয়ার কারণে সংখ্যা কম বেশি হতে পারে। কিন্তু যদি শোনেন এই বয়সী একটি শিশুর মুখ থেকেই বের করা হয়েছে ৫২৬টি দাঁত! না, রূপকথার গল্প নয় বাস্তবেই ঘটেছে এমন ঘটনা। ভারতের চেন্নাইয়ের সবিতা ডেন্টাল কলেজে এক বিরল অস্ত্রোপচারের মাধ্যমে এই দাঁত বের করা সম্ভব হয়েছে। 

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অফ ইন্ডিয়ায় প্রকাশিত খবরে জানা যায়, রবীন্দ্রনাথ নামের শিশুটির মুখের ডান পাশের চোয়ালে অসহনীয় যন্ত্রণা হচ্ছিল। তাই তার অভিভাবকরা তাকে নিয়ে হাসপাতালে যায়। শিশুটির মুখে ৫২৬টি দাঁতের উপস্থিতি দেখে হতবাক হয়ে পড়ে চিকিৎসকরাও। তারপরই করা হয় বিরল এক অস্ত্রোপচার। 

অস্ত্রোপচার সফল শেষে চিকিৎসকরা জানান, শিশুটির চোয়ালে অদ্ভুত রকমের ফোলাভাব ছিল। যার কারণেই তীব্র যন্ত্রণা হচ্ছিল। এরপর অস্ত্রোপচার শেষে দেখে যায় শিশুটির মুখ থেকে মুক্তার দানার মতো ছোট ছোট দাঁত বেরিয়ে এসেছে। 

মূলত একটি রোগের কারণেই এমনটা হয়েছে। বিরল এই রোগের নাম ‘কম্পাউন্ড কম্পোজিট ওন্ডোটম’। অস্ত্রোপচারের ৩ দিন পর শিশুটি পুরোপুরি সুস্থ হয়ে যায়। চিকিৎসকরা জানান, অস্ত্রোপচার করে দেখা যায়, ওই শিশুর চোয়ালে একটি থলির মতো রয়েছে। প্রায় ২০০ গ্রাম ওজনের ওই থলেটিকে বের করে আনা হয়। আর সেই থলেতেই ছিল ৫২৬টি দাঁত! 

প্রায় পাঁচ ঘণ্টা ধরে চলে এই অস্ত্রোপচার। ছোট, বড়, মাঝারি— সব রকমের দাঁতই ছিল সেখানে। কয়েকটি দাঁত একেবারেই ছোট দানার মতো। আর কয়েকটি বেশ বড়। দাঁতগুলোর আকার ছিল ০.১ মিলিমিটার থেকে ১৫ মিলিমিটার। 

অস্ত্রোপচারে যুক্ত ছিলেন ডা. রামানি। তিনি বলেন, ‘এত বেশি দাঁত আমরা এর আগে কখনোই কারও মুখ থেকে বের করিনি’ ২০১৪ সালে মুম্বাইয়ে এক কিশোরের মুখ থেকে ২৩২টি দাঁত অপসারণ করা হয়েছিল। 

৫২৬টি দাঁতের ভিডিওটি দেখতে পারেন আপনিও- 

 

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড