• শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক কেজি চায়ের দাম অর্ধ লক্ষ টাকা

  ভিন্ন খবর ডেস্ক

৩১ জুলাই ২০১৯, ১৭:২৩
চা
ছবি : সংগৃহীত

চা ছাড়া অনেকের দিনটাই যেন মাটি হয়ে যায়। সকালে ঘুম থেকে উঠেই এক কাপ চা নিয়ে বসেন অনেকে। কেউবা আবার একটু ফুরসত পেলেই বসেন চা নিয়ে। এই পানীয়টি সারা বিশ্বেই তুমুল জনপ্রিয়। চা বানানোর প্রধান উপকরণ চা পাতা। চা গাছের পাতা থেকে তৈরি করা এই উপকরণটি দিয়েই বানানো হয় নানা রকম চা। চা পাতার দাম খুব বেশি না। কিন্তু সম্প্রতি ভারতে এক কিলোগ্রাম চা পাতাই বিক্রি হয়েছে অর্ধ লক্ষ টাকায়।

একটুর জন্য গত বছর রেকর্ডটা হাতছাড়া হয়ে গিয়েছিল। তবে এ বছর আর সে আক্ষেপ রইলো না। আগের ব্যর্থতা মুছে দিয়ে এবার নতুন রেকর্ড গড়ল ভারতের আসাম রাজ্যের ‘মনোহারি চা’।

গেল বছরের নিলামে মনোহারি বাগানের সোনালি স্পেশ্যালিটি চায়ের দাম ৩৯ হাজার টাকা পর্যন্ত উঠেছিল প্রতি কিলোগ্রামে। কিন্তু তাদের পেছনে ফেলে এক কিলোগ্রাম চা বিক্রি হয়েছিল ৪০ হাজার টাকায়। সেবার এত দামে চা বিক্রি করেছিল অরুণাচলপ্রদেশের ডনি পোলো বাগান।

কিন্তু এ বছর সে রেকর্ড ভাঙতে পেরেছে মনোহারি চা বাগান। গত মঙ্গলবার রেকর্ড ভেঙে মনোহারি বাগানের প্রতি কিলোগ্রাম সোনালি স্পেশালিটি চায়ের দাম উঠেছে ৫০ হাজার টাকা। এই দরে তাদের বাগানের দুকেজি চা কিনে নিল সৌরভ টি ট্রেডার্স।

গুয়াহাটি চা নিলাম কেন্দ্রের সম্পাদক দীনেশ বিহানির বলছেন, 'নিলামে এখন পর্যন্ত এটিই ভারতে চায়ের সর্বোচ্চ দাম।' মনোহারি বাগানের মালিক রাজন লোহিয়া জানান, চা উৎপাদনের অনুকূল আবহাওয়া না থাকার কারণে এ বছর মাত্র পাঁচ কেজি ‘এক্সকুইজট স্পেশালিটি অর্থডক্স’ চা উৎপাদন করা সম্ভব হয়েছে।

এই চা দামি হওয়ার পেছনের কারণ হলো এই চা পাতা থেকে নয়, কুঁড়ি থেকে তৈরি হয়। অপ্রস্ফুটিত কুঁড়িগুলোকে বিশেষ পদ্ধতিতে সংরক্ষণ করে ‘স্প্রিং ব্লেন্ডিংয়ের’ মাধ্যমে তৈরি করা হয় এই বিশেষ চা। সারা বিশ্বেই এই পদ্ধতিতে তৈরি চা অর্থডক্স চা বলে পরিচিত।

তবে এই ধরনের চা হাতে তৈরি করা হয় বলে ধীরে ধীরে এটির চাষ কমে আসছে। নিলাম আয়োজকদের বিশ্বাস এ রকম দাম পেলে অন্যান্য অনেক বাগানই এই ধরনের চা উৎপাদনে উৎসাহ পাবে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

ওডি/এসএম 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড