• শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

২০ কোটি গাছ একদিনে রোপণ করবে ইথিওপিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ জুলাই ২০১৯, ২১:০৭
গাছ
একদিনে সর্বোচ্চ বৃক্ষ রোপণের রেকর্ড গড়ার দ্বারপ্রান্তে ইথিওপিয়া। (ছবি : প্রতীকী)

কদিন আগেই সারা বিশ্বের গণমাধ্যমগুলোতে একটি খবর বেশ সাড়া ফেলেছিল। পৃথিবীকে বাঁচাতে প্রয়োজন মাত্র এক লাখ কোটি গাছ। এমন পরিস্থিতিতে সারা বিশ্বেই বৃক্ষ রোপণ নিয়ে বেশ কাজ করছে পরিবেশবাদী সংগঠনগুলো। তবে একটি খবর সবাইকে বেশ আশান্বিত করেছে। ইথিওপিয়ায় এক দিনেই ২০ কোটি বৃক্ষ রোপণের ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

বিশ্বরেকর্ডের প্রত্যাশা নিয়ে এই আয়োজনটি করছে খরাপ্রবণ দেশটি। প্রকল্পটির নেতৃত্ব দিচ্ছেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবিই আহমেদ নিজেই। দেশটির বনাঞ্চল কমে যাওয়া এবং বৈশ্বিক জলবায়ু পরিবর্তন মোকাবেলা করতেই এমন উদ্যোগ গ্রহণ করেছে বলে জানিয়েছে ইথিওপিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম।

জানা গেছে, সব সরকারি কর্মকর্তাকে এই কাজে অংশ নেওয়ানোর জন্য সরকারি অনেক প্রতিষ্ঠানই বন্ধ রাখা হয়েছে। বৃক্ষ রোপণের জন্য প্রাথমিকভাবে ১ হাজার এলাকা নির্ধারণ করা হয়েছে। এই এলাকাগুলোতে ২০ কোটি গাছ রোপণের পর ধীরে ধীরে অন্যান্য অঞ্চলেও তা ছড়িয়ে দেওয়া হবে। এই প্রকল্পের লক্ষ্য সারা দেশে ৪০০ কোটিরও বেশি গাছ লাগানো।

এরই মধ্যে গত কয়েকদিন ধরে রাষ্ট্রীয় প্রচারমাধ্যমগুলোতে পরিকল্পনা সফল করতে সচেতনতামূলক ভিডিও সম্প্রচার করা হচ্ছে। সাধারণ মানুষকে বৃক্ষরোপণ ও এর পরিচর্যার ব্যাপারে উদ্বুদ্ধ করা হচ্ছে এসব ভিডিওতে। ইথিওপিয়ার কৃষি মন্ত্রণালয় জানাচ্ছে, প্রকল্পের ষাট ভাগ প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বাকি কাজ খুব কম সময়েই করা যাবে বলে আশা করছেন তারা।

গণমাধ্যম থেকে জানা গেছে, একদিনে সর্বোচ্চ পরিমাণ বৃক্ষ রোপণের বিশ্ব রেকর্ডটি ভারতের দখলে। ৫ কোটিরও বেশি গাছ লাগিয়েছিল ২০১৬ সালে ভারতের ৮ লাখ স্বেচ্ছাসেবী মিলে। তবে এই রেকর্ড ইথিওপিয়ার দখলে যেতে খুব বেশিদিন সময় বাকি নেই।

গত শতকের শুরুর দিকে আফ্রিকান এই দেশটির বনাঞ্চলের পরিমাণ ছিল ৩৫ শতাংশ। তবে এই শতকে তা ৪ শতাংশে এসে নেমে গেছে। এই আয়োজনের ফলে দেশটির বনাঞ্চলের পরিমাণ অনেক বেড়ে যাবে। মাথাপিছু ৪০টি করে গাছ রোপণ করতে হবে ইথিওপিয়ার নাগরিকদের।

সূত্র : শিনহুয়া

ওডি/এসএম 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড