• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

৩০ বছর ধরে সুঁই সুতায় বোনা হলো ইতিহাস

  ভিন্ন খবর ডেস্ক

১৭ জুলাই ২০১৯, ২০:১১
চিত্রকর্ম
এমন অসংখ্য দৃশ্য দিয়ে সাজানো হয়েছে ৮৩ ফুট দীর্ঘ এই চিত্রকর্মটি। (ছবি : ডেইলি মেইল)

৮৩ ফুট দীর্ঘ একটি চিত্রকর্ম এঁকে সারা বিশ্বেই সাড়া ফেলে দিয়েছেন যুক্তরাজ্যের ৬০ জন শিল্পী। দীর্ঘ ৩০ বছর ধরে এই চিত্রকর্মটি এঁকেছেন তারা। সম্প্রতি যুক্তরাজ্যের হার্টফোর্ডশায়ারের রয়স্টন অঞ্চলে উন্মোচন করা হয়েছে হাতে সেলাই করা এই চিত্রকর্মটি। দীর্ঘদিনের পরিশ্রমে আঁকা এই চিত্রকর্মে ফুটিয়ে তোলা হয়েছে নানান বিষয়। এরমধ্যে রোমান অধিবাসী, প্রাগৈতিহাসিক দানব, মৃত্যুর কালো ভয় এবং অপহরণের দৃশ্য চিত্রায়িত করা হয়েছে।

মোট ৬০ জন শিল্পী এই চিত্রকর্মটি তৈরিতে কাজ করলেও তারা সবাই স্বেচ্ছাশ্রমে কাজ করেছেন এখানে। চিত্রকর্মটি সম্পাদন করতে ১৫টি দৃশ্য আঁকা হয়েছে শুধুমাত্র সুঁই সুতার মাধ্যমে। এখানে শতশত বছরের নানান ইতিহাস ফুটে উঠেছে। রায়স্টনের রহস্যময় গুহা, রোমান সৈন্যদের রাস্তা নির্মাণ থেকে শুরু করে শেষ হবার দৃশ্য, এবং অগাস্টিনিয়ান পিরিয়ডের বেশ কিছু দৃশ্য রয়েছে এই চিত্রকর্মটিতে।

এই শিল্পকর্মটির কোনো মূল্য নির্ধারণ করা হবে না বলে জানিয়েছে আঁকিয়েরা। তারা বলছেন, 'এটি একটি অমূল্য সম্পদ। এঁকে কখনোই অর্থ দিয়ে মূল্যায়ন করা ঠিক হবে না।' গেল সপ্তাহেই প্রদর্শনীর আয়োজন করা হয় এই শিল্পকর্মটির। হাজার হাজার মানুষ এটি দেখতে ভিড় জমায়।

দর্শনার্থীদের বেশিরভাগই এটি দেখে তন্ময় হয়ে গেছেন। এটি তাদের নিয়ে গেছে কল্পনার এক জগতে। ৫৬ বিলিয়ন বছরের ইতিহাসকে যেন ফুটে উঠতে দেখেছেন নিজের চোখের সামনে। এই চিত্রকর্মে ইতিহাসের বেশিরভাগ কালো অধ্যায় উঠে এসেছে। ব্রিটেনের রাজা জেমস -১ তার বাহিনীর মাধ্যমে কীভাবে সাধারণ মানুষকে ধরে নিয়ে যেত তা দেখানো হয় এই চিত্রে। বিচারকার্যেও মানুষকে কী লাঞ্ছনা পোহাতে হতো তাও তুলে ধরা হয়েছে এই চিত্রকর্মে।

এই চিত্রকর্ম প্রকাশের প্রথম পরিকল্পনা করা হয় ১৯৮৮ সালে। যে বছর ম্যানচেস্টার ইউনাইটেড প্রথমবার প্রিমিয়ার লীগের বিজয়ী হয়েছিল। এই বিজয়কে স্মরণে রাখতেই প্রথম সেলাইটি করা হয়েছিল। এরপর এটি শেষ করতে দীর্ঘ ৩০ বছর লেগে যায়।

এই শিল্পকর্মটি করা হয়েছে একটি বড় পর্দার কাপড়ে। আড়াইফুট প্রস্থ এবং ৮৩ ফুট দৈর্ঘ্যের এই ক্যানভাসে একেকটি দৃশ্য ফুটিয়ে তুলতে দশ হাজার থেকে দশ লাখ সেলাই পড়েছে। সুতা হিসেবে ব্যবহার করা হয়েছে হাতে তৈরি উলের সুতা।

সূত্র : ডেইলি মেইল

ওড/এসএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড