• মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

শাড়ি ম্যান : এক দশক ধরে শাড়ি পরছেন যে পুরুষ!

  ভিন্ন খবর ডেস্ক

১৫ জুলাই ২০১৯, ১৩:০০
হিমাংশু বর্মা
হিমাংশু বর্মা; (ছবি- ইন্টারনাট)

একজন সাধারণ পুরুষ হিমাংশু বর্মা। তিনি রূপান্তরকামী নন, কোনো অভিনেতাও নন। কিন্তু শাড়ি পরতে ভালোবাসেন এই তরুণ। তিনি মনে করেন, শাড়ি কোনো মেয়েলি পোশাক নয় বরং পূর্ণমাত্রায় পুরুষদের পোশাক। গত এক দশকেরও বেশি সময় ধরে শাড়ি পরছেন এই ব্যক্তি। তিনি ভারতে ‘শাড়ি ম্যান’ নামে পরিচিত। 

হিমাংশু মনে করেন, শাড়ি পরার কারণে পুরুষত্ব কখনো ছোট করা হয় না। আর যদি তাই হতো, তবে অতীতের কোনো ভারতীয় পুরুষ, পুরুষ ছিলেন না। কারণ, তখন শাড়িই ছিল অভিজাত পুরুষের অঙ্গাবরণ। বেনারসি, মসলিন ইত্যাদি শাড়িকেই ধুতির মতো করে পরতেন রাজবংশীয়রা। 

হিমাংশুর এই শাড়ি পরার যাত্রা শুরু হয় ২০০৬ সালে। মায়ের থেকে নিয়ে প্রথম শাড়ি পরেছিলেন তিনি। এরপর শাড়ির প্রেমে পড়ে যান তিনি। শাড়ি নিয়ে অনেক পড়াশোনাও করেছেন। জেনেছেন ভারতের বিভিন্ন প্রদেশের শাড়ির রকমফের। গবেষণা করে দেখিয়েছেন, আদি থেকে মধ্যযুগ অব্দি শাড়িকেই নানা কায়দায় অঙ্গে জড়িয়েছেন ভারতবাসী নারী ও পুরুষরা। 

শাড়ি পরার এই পথ মোটেও মসৃণ ছিল না হিমাংশুর। নানা বিদ্রুপ আর বিরুদ্ধমত সত্ত্বেও আপন করে নিয়েছেন শাড়িকেই। হিমাংশুর সংগ্রহে বর্তমানে প্রায় শতাধিক শাড়ি রয়েছে। কোথাও বেড়াতে গেলেই কিনে ফেলেন পছন্দসই শাড়ি। 

বিভিন্ন কায়দায় শাড়ি পরতে জানেন হিমাংশু। সবচেয়ে বেশি পছন্দ গুজরাতি কায়দায় শাড়ি পরা। দৈনন্দিন কাজের জন্য পরতে ভালোবাসেন ‘ঠাকুরবাড়ি স্টাইল’ বা দক্ষিণী কেতা।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড