• বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

যে হাঙর মাংস খায় না, খায় শুধু ঘাস

  ভিন্ন খবর ডেস্ক

০৮ জুলাই ২০১৯, ২১:০৯
হাঙর
মাংস নয় ঘাস খেয়েই জীবনধারণ করে এই হাঙর (ছবি : সংগৃহীত)

হাঙরকে সামুদ্রিক হিংস্র প্রাণীদের মধ্যে অন্যতম হিসেবে ধরা হয়। মাংসাশী এই প্রাণীটি রক্তের ঘ্রাণ পেলেই ছুটে আসে শিকারের কাছে। আর একবার শিকারের পিছু নিলে আর রক্ষে নেই। মাংস প্রিয় এই প্রাণীটির তাই দুর্নামের অন্ত নেই। তবে সম্প্রতি বিজ্ঞানীরা বিরল জাতের একটি হাঙরের সন্ধান পেয়েছেন। এই অদ্ভুত প্রজাতির হাঙরটি মাংসের ধার ধারে না। ঘাস খেয়েই জীবনধারণ করে ভেজেটেরিয়ান খ্যাত এই হাঙরটি।

এই জাতের হাঙরের সন্ধান পাওয়ার পর বিজ্ঞানীরা নানা রকম পরীক্ষা নিরীক্ষা চালান এর ওপর। পাঁচটি হাঙর নিয়ে তিন সপ্তাহের একটি গবেষণা চালান তারা। এ সময় এই হাঙরগুলোকে খাবার হিসেবে দেওয়া হয় ঘাস আর শামুক জাতীয় কিছু প্রাণী। দেখা যায় তিন সপ্তাহে ৯০ ভাগ ঘাসই খেয়ে সাফ করে দিয়েছে ৫টি হাঙর। মাংসের দিকে ফিরেও তাকায়নি।

গবেষণা থেকে জানা গেছে, এই ধরণের হাঙরের শরীরে এক ধরনের বিশেষ পদার্থ রয়েছে যা অন্য কোন হাঙরের মধ্যে পাওয়া যায় না। আর এই পদার্থের কারণেই ঘাস হজম করার বিশেষ ক্ষমতা অর্জন করেছে এই জাতের হাঙর। এই গবেষণার ফলে হাঙর সম্প্ররকে মানুষের ধারণা বদলে গেছে পুরোপুরি।

গবেষণার ফলাফল প্রকাশ করা হয়েছে প্রসিডিংস অফ দ্য রয়েল সোসাইটি বি নামক একটি বিজ্ঞান সাময়িকীতে। এই গবেষণাটিতে নেতৃত্ব দিয়েছেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ইকোলজি অ্যান্ড ইভোলোশনারি বায়োলজি বিভাগের সামান্তা লেই। তিনি জানান, হাঙরদের যে পরিপাকতন্ত্র রয়েছে এটিই আমাদের বেশ অবাক করেছে।

সামুদ্রিক ঘাস খাবার পাশাপাশি কিছু পরিমাণ স্কুইডও খেতে দেখা যায় এই প্রজাতির হাঙরদের। তবে এখন অবধি পাওয়া তথ্যমতে এই সংখ্যাটি খুবই কম।

সূত্র : নিউজ উইক

ওডি/এসএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড