• রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

ছানার মুখে সিগারেট তুলে দিল মা পাখি!

  ভিন্ন খবর ডেস্ক

৩০ জুন ২০১৯, ২০:৫৭
সিগারেট
ছানার মুখে খাবার মনে করে সিগারেট তুলে দিচ্ছে মা পাখি। (ছবি: ক্যারন মেসন )

সন্তানের প্রতি মায়ের স্নেহের যেন কোনো কমতি নেই। শুধু মানুষ না পৃথিবীর সব প্রাণীর মধ্যেই এই গুণটা আছে। পাখিদের বেলায় এটি বেশিই চোখে পড়ে। জন্মের পর বেশ কিছুদিন মায়ের তুলে দেওয়া খাবার খেয়েই বড় হয়ে ওঠে ছানারা। ছানাদের মুখে খাবার তুলে দিচ্ছে মা পাখি এমনটি আমাদের গ্রাম বাংলার পাখির বাসার চিরপরিচিত দৃশ্য। তবে মাঝেমাঝে বেশ অদ্ভুত কিছুও ঘটে পৃথিবীতে।

সম্প্রতি ফ্লোরিডার সমুদ্র সৈকতে অদ্ভুত এক দৃশ্য ধরা পড়েছে একজন ফটোগ্রাফারের ক্যামেরায়। ক্যারেন মেসন নামের সেই ফটোগ্রাফারের তোলা ছবিতে দেখা যায় একটি মা পাখি তার ছানাকে খাবার হিসেবে সিগারেটের ফেলে দেওয়া টুকরা খেতে দিচ্ছে। ছানা পাখিটি তা খাওয়ার চেষ্টা করছে।

ছবিটি যখন প্রথম তোলেন এই ফটোগ্রাফার তখন তিনি মনে করেছিলেন ছানাটিকে খাবার খেতে দিয়েছে মা পাখিটি। বাসায় এসে তিনি যখন কম্পিউটারে ছবিটি ভালো করে দেখতে গেলেন। থ হয়ে গেলেন তিনি। ছানার মুখে মা পাখিটি তুলে দিচ্ছে সিগারেটের ফেলে দেওয়া অংশ।

ব্ল্যাক স্কিমার পাখির এই ছবিটি  ফেসবুকে শেয়ার করেন ক্যারন মেসন। তিনি সেখানে লিখেন, 'যদি আপনি ধূমপান করেন তবে দয়া করে আপনার ফেলে দেওয়া সিগারেটের অংশ নিয়ে সতর্ক হোন। এটি অন্য প্রাণীদেরও ক্ষতি করছে।' মুহূর্তেই তার পোস্টটি ছড়িয়ে পড়ে অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও। এরপর আরেকটি ছবি ফেসবুকে শেয়ার দিয়ে তিনি লিখেন, 'স্কিমার পাখির ছানাটি তার মায়ের কাছ থেকেই এই ক্ষতিকর জিনিসটি গ্রহণ করেছে। এখনই সময় আমাদের এর থেকে বের হয়ে আসতে হবে। আমাদের সৈকতগুলো পরিষ্কার রাখা উচিত, এগুলো তো বড়সড় এসট্রে নয়।'

তার এই ছবিতে অসংখ্য মানুষ মন্তব্য করেছেন। একজন লিখেছেন, 'এটা আমাদের মানসিক অসুস্থতার চিত্র।' ম্যান্ডেলা নামের একজন মন্তব্য করে লিখেছেন, 'আমরা আমাদের পরিবেশকে দূষিত করেছি অনেক আগেই তার প্রমাণ এই ছবিগুলো।'

শুধুমাত্র সমুদ্র সৈকতে ফেলে যাওয়া আবর্জনার মধ্যে সিগারেটের শেষাংশ দশম অবস্থানে আছে। সারা বিশ্বেই প্রায় সব সৈকতেই এমন দৃশ্য দেখা যায়।  ২০১৮ সালে দ্য ওশান কনসার্ভেন্সির এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

সূত্র : এনডিটিভি

ওডি/এসএম 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড