• মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

বয়স ২৫ পেরুনোর আগে বিয়ে না হলেই শাস্তি!

  ভিন্ন খবর ডেস্ক

২৮ জুন ২০১৯, ১০:২৮
শাস্তি
ছবি : সংগৃহীত

প্রতিটি দেশেই বিয়ে নিয়ে নির্দিষ্ট কিছু নিয়ম রয়েছে। প্রায় দেশেই ১৮ বছরের কম বয়সীদের কিশোর-কিশোরী বলে গণ্য করা হয়। এই যেমন আমাদের দেশে মেয়েদের বিয়ের বয়স ১৮ বা তার বেশি আর ছেলেদের বিয়ের বয়স ন্যূনতম ২১। 

বিয়ে নিয়ে একেক দেশে একেক নিয়ম প্রচলিত রয়েছে। পৃথিবীর অনেক দেশে বিয়ে নিয়ে এমন অদ্ভুত নিয়ম চালু রয়েছে যা অবাক করবে আপনাকে। এমনই একটি দেশ ডেনমার্ক। সেখানে বিয়ে করতে হয় বয়স ২৫ পার হওয়ার আগেই। 

এই বয়সের মধ্যে বিয়ে করতে না পারলেই পেতে হয় শাস্তি। অবিবাহিতদের ২৫তম জন্মদিনে আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবরা তার গায়ে মাখিয়ে দেন দারুচিনি গুঁড়া। এখানেই শেষ নয়, এই গুঁড়ার সঙ্গে পানি মিশিয়ে তৈরি করা হয় পেস্ট আর তা মাখানো হয় অবিবাহিতদের শরীরে। 

ডেনমার্কের একজন ব্যক্তি এই ব্যাপারে গণমাধ্যমকে বলেন, এই রীতির সূচনা হয় প্রায় শত বছর আগের যখন মসলা বিক্রেতারা পুরো পৃথিবী ভ্রমণ করতো আর তারা অবিবাহিতই থেকে যেতেন কারণ কোনো জায়গাতেই তারা দীর্ঘসময় স্থায়ী হতেন না। বেশিরভাগ মসলা ব্যবসায়ীই খুঁজে পেতেন না জীবনসঙ্গী। 

২৫তম জন্মদিনে গায়ে দেওয়া হয় দারুচিনি গুঁড়া। আর যদি ৩০ বছর বয়সেও কেউ অবিবাহিত থেকে যান তবে দারুচিনির জায়গা দখল করে নেবে গোলমরিচ। মাঝেমধ্যে এই দারুচিনি বা গোলমরিচ গুঁড়াকে আঠালো করতে সঙ্গে মেশানো হয় ডিমও। 

এই রীতি তাদের বেশ পুরোনো। এর মাধ্যমে অবিবাহিত ব্যক্তিকে মনে করিয়ে দেওয়া হয় যে, তার বিয়ের বয়স হয়েছে। এবার আর দেরি না করে বিয়ে করা ফেলা উচিত তার।

সূত্র- ইনডিপেন্ডেন্ট.কো.ইউকে

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড