• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

৩০ দিনে উজাড় আমাজনের ৭৪০ বর্গফুট জঙ্গল!

  ভিন্ন খবর

২০ জুন ২০১৯, ১০:৩৮
ছবি
ভাইরাল হওয়া ছবিটি; (ছবি- ইন্টারনেট)

বিখ্যাত রেইন ফরেস্ট হিসেবে খ্যাত আমাজন জঙ্গলের কথা নিশ্চয়ই সবাই শুনেছেন। দীর্ঘ এলাকা জুড়ে বিস্তৃত এই গভীর অরণ্য। তারই ৭৪০ বর্গফুট হয়ে গেছে গাছহীন, তাও আবার মাত্র এক মাসে। কিন্তু কীভাবে?

জানা যায়, আমাজনের একটি বড় অংশ চলে গেছে ব্রাজিলে। আর সেই দেশেই ঘন এ অরণ্যের প্রায় ৭৪০ বর্গফুট এলাকার সব গাছ কেটে ফেলা হয়েছে। মাত্র ৩০ দিনেই সবচেয়ে বেশি জীব বৈচিত্রে ভরা এই অরণ্যের এই অংশকে খালি করে দেওয়া হয়েছে। খালি হওয়া অরণ্যের ছবি এরমধ্যেই ভাইরাল হয়ে গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।

ক্ষমতায় আসার পর থেকেই নানা মহলের সমালোচনা শুনে আসছিলেন ব্রাজিলের নব নির্বাচিত প্রেসিডেন্ট জাইর বলসোনারো। তিনি ব্রাজিলের সাংস্কৃতিক, রাজনৈতিক, সামাজিক ঐতিহ্যকে নষ্ট করে দিতে চাইছেন বলে মত প্রকাশ করেন অনেকে।

কিন্তু সেসবে কান দেওয়ার সময় যেন নেই তার। আর তাই নির্বিচারে ব্রাজিলের এতদিনের সকল সম্পদকে ধ্বংস করে তাকে ব্যবসায়িক আঁতুরঘর তৈরির স্বপ্ন দেখছেন তিনি। সারা পৃথিবী যখন পরিবেশ রক্ষা করে উন্নয়নের কথা ভাবছে, তখন বলসোনারো যেন হাঁটছেন উল্টো পথে।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড