• সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

সাঁতরে ক্যাটলিনা চ্যানেল জয় বাঙালি মেয়ের

  ফিচার ডেস্ক ১২ জুন ২০১৯, ১৯:৫২

সায়নী দাস
আয়োজকদের সাথে বিজয়ী সায়নী দাস। (ছবি : সংগৃহীত)

টানা ১২ ঘণ্টা ৪৬ মিনিট সাঁতার কেটে ক্যাটলিনা সামুদ্রিক চ্যানেল জয় করলেন বাঙালি মেয়ে সায়নী দাস। এর আগে তিনি ইংলিশ চ্যানেল জয় করে কৃতিত্ব গড়েন। প্রশান্ত মহাসাগরের শীতল জলে এত দীর্ঘ সময় সাঁতার কাঁটা আসলেই বেশ কঠিন কাজ। ২১ বছর বয়সী এই সাঁতারুর বাস পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার কালনাতে।

সানটা ক্যাটলিনা দ্বীপটির অবস্থান যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে। প্রশান্ত মহাসাগরের  গভীরের এই দ্বীপটি থেকে গত শুক্রবার স্থানীয় সময় রাত ১২টায় সাঁতার আরম্ভ করেন তিনি। দীর্ঘ ১২ ঘণ্টা ৪৬ মিনিট বিরামহীনভাবে সাঁতার কেটে তিনি ৩৩ কিলোমিটার পথ পাড়ি দেন। ক্যাটলিনা দ্বীপ থেকে রেনচো প্যালেস ভেরডেস সৈকতে পৌঁছানোর মাধ্যমে তার এই দীর্ঘ যাত্রা শেষ হয়।

প্রচণ্ড স্রোত আর ঢেউয়ের প্রতিকূলে সাঁতার কেটে সায়নী দাস এই পথ পাড়ি দেন। অদম্য সাহসী এই নারী গভীর অন্ধকার, তীব্র শীত, প্রচণ্ড স্রোত আর বিশাল বিশাল ঢেউ মোকাবেলা করে সাঁতরে চলেন একটানা। সেইসাথে হাঙর আর তিমির আতঙ্ক তো ছিলই।

দীর্ঘ এই সাঁতার আয়োজনের বিচারকের দায়িত্ব পালন করেন ক্যাটলিনা চ্যানেল সুইমুং ফেডারেশনের কর্মকর্তা ড্যান সিমোনেলি। তিনি সায়নীর এই অর্জনকে প্রশংসা করে বলেছেন, ‘নানা প্রতিকূলতা অতিক্রম করে তিনি বিজয়ী হয়েছেন। সত্যিই এটি একটি কষ্টসাধ্য অর্জন।‘

এত বড় একটি অর্জনের পর সায়নী দাসকে আয়োজকরা ফুল দিয়ে শুভেচ্ছা জানান। পশ্চিমবঙ্গের মেয়ে সায়নী দাস তার প্রতিক্রিয়ায় বলেন, ‘অনেক কষ্টকর পথ মনে হলেও সমুদ্রের তীরই আমাকে আত্মবিশ্বাসী করে তুলেছে।‘

সায়নী দাস এর আগেও এরকম বেশ কিছু অর্জন করেছেন। ২০১৭ সালে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়েছেন তিনি। যেটি দৈর্ঘ্যে ৩২ কিলোমিটার। এছাড়া ২০১৮ সালে অস্ট্রেলিয়ার রোটনেস্ট চ্যানেলও পাড়ি দেন এই জলকন্যা।

তার স্বপ্ন শীঘ্রই বড় সাতটি সমুদ্র চ্যানেল যা সেভেন ওশ্যান্স নামে খ্যাত তা জয় করা।

ওডি/এসএম 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড