• বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সার্জারি চলাকালীন হঠাৎ রোগীর বুকে ধরে গেল আগুন!

  ভিন্ন খবর ডেস্ক

০৬ জুন ২০১৯, ১০:৩৩
আগুন
ছবি : প্রতীকী

অ্যাসিডিটি সমস্যায় বুকের জ্বালাপোড়া হলে তা বোঝানোর জন্য অনেকসময় বলা হয় বুকে আগুন জ্বলছে। কিন্তু যদি শোনেন ওপেন হার্ট সার্জারির সময় রোগীর বুকে আগুন ধরে গেছে! না, কোনো সিনেমার কাহিনী নয়, বাস্তবেই এমন বিস্ময়কর ঘটনা ঘটেছে। আর তা জানা গেছে ভিয়েনায় অনুষ্ঠিত ইউরোন্যাসথেসিয়া কংগ্রেস থেকে।

জানা যায়, গত বছর অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরের একটি হাসপাতালে এমন অভিজ্ঞতার মুখোমুখি হন ড. রুথ সেইলর এবং তার সহকর্মীরা। সার্জারির সময় রোগীর স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস ঠিক রাখতে চিকিৎসকেরা অক্সিজেনের সরবরাহ বাড়িয়ে দেন। আর তাতেই ঘটে এমন ঘটনা। ফুসফুস থেকে অক্সিজেন লিক হয়ে অ্যানেসথেসিয়ার সঙ্গে মিশ্রিত হয়ে ধরে যায় আগুন! চিকিৎসকদের সতর্ক করতে সেই ঘটনার স্মৃতিচারণ করেন তারা। 

সৌভাগ্যক্রমে চিকিৎসকেরা দ্রুত আগুন নেভাতে সক্ষম হন এবং অপারেশন চালিয়ে যান। দ্রুত আগুন নেভানোর ফলে রোগীর কোনো ক্ষতিও হয়নি।

রুথ সেইলর অন্যদের সতর্ক করে বলেন, এমন পরিস্থিতির জন্য আমাদের সবার সাবধানতা অবলম্বন করা উচিত। অপারেশন রুমে সতর্কতার সঙ্গে অক্সিজেনের ব্যবহার করতে হবে।

ওডি/এনএম 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড