• মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

এক কিলোমিটার লম্বা ইফতার : রেকর্ড গড়লেন এক ভারতীয় হিন্দু

  ফিচার ডেস্ক

২৯ মে ২০১৯, ১৫:৫৬
ইফতার
ইফতার আয়োজনে ভারতীয় নাগরিক জোগিন্দর সিং সালিয়ারিয়া। (ছবি : ইন্ডিয়া টুডে)

ইফতার করিয়ে গিনেজ বুকে নাম লেখালেন এক ভারতীয় হিন্দু। দুবাইয়ে এক কিলোমিটার দীর্ঘ ইফতারের আয়োজন করেন ভারতীয় নাগরিক জোগিন্দর সিং সালিয়ারিয়া। গত শনিবার আবুধাবিতে ‘লংগেস্ট লাইন অব হাঙ্গার রিলিফ প্যাকেজ’ গরিব মুসলমানদের মাঝে ইফতার বিতরণ করে পিটিসি হিউম্যানিটি নামক একটি দাতব্য সংস্থা। এটি একটি বিশ্ব রেকর্ড হিসেবে গিনেজ বুক অফ ওয়ার্ল্ডে স্থান করে নিয়েছে। এই সংস্থাটির অর্থায়ন করেন প্রবাসী ভারতীয় এই ব্যবসায়ী।

একসঙ্গে সম্প্রীতির ইফতার মাহফিল মুসলিম বিশ্বে আদিকাল থেকে চলে আসছে। প্রতি বছর রমজানকে স্মরণ করে রাখতে বিভিন্ন দেশে বসে রেকর্ড ভাঙা অনেক বড় বড় ইফতার আসর। গত বছর তেমনই বড় একটি ‘ইফতার টেবিল’ বসেছিল মিশরের আলেকজান্দ্রিয়া শহরে। যা চার হাজার ৪০৩ মিটার (প্রায় সাড়ে চার কিলোমিটার) লম্বা। একটি টেবিলে একসঙ্গে সাত হাজার লোকের ইফতার আয়োজন করে বিশ্বের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চে আছে নীল নদ আর পিরামিডের এ দেশটি। তবে জোগিন্দর সিং সালিয়ারিয়ার এই আয়োজনটি ভিন্ন ধর্মাবলম্বী আয়োজক হিসেবে প্রথম অবস্থানে আছে।

২০১২ সাল থেকে প্রতি বছরই তিনি এমন ইফতারের আয়োজন করে থাকেন। তবে এবারের আয়োজন একটু ভিন্ন ছিল। এবারের ইফতার আয়োজনে সাত রকমের নিরামিষ দিয়ে আপ্যায়ন করা হয় রোজাদার মুসলমানদেরকে। মূলত এই ইফতারে দরিদ্র মানুষরাই অংশ নিয়ে থাকে।

পেহাল চ্যারিটেবল ট্রাস্ট বা পিসিটি হিউম্যানিটি নামক সংস্থাটির অফিস দুবাইতে। প্রতিদিন এই অফিস প্রাঙ্গণেই প্রতিষ্ঠাতা জোগিন্দর সিং সালিয়ারিয়ার উদ্যোগে ইফতার করানো হয়। ইফতার আয়োজন নিয়ে জোগিন্দর সিং বলেন, ‘মূলত দরিদ্র মানুষের মুখে হাসি ফোটাতেই আমরা এমন আয়োজন করে থাকি। এত দীর্গদিনের একটি যাত্রায় এটি আমাদের জন্য একটি আনন্দঘন মুহূর্ত।  এ এক অবিশ্বাস্য পাওয়া।’

তিনি আরও জানান, ‘রেকর্ড নয়, বরং আমাদের মূল লক্ষ্য হলো নিরামিষ খাওয়ানোর মাধ্যমে একইসাথে মানুষের স্বাস্থ্য সুরক্ষা দেওয়া এবং সেই সাথে প্রাণিদেরও বাঁচানোর কাজটি করা। চ্যারিটি বলতে সত্যিকার অর্থেই মানুষের মুখে হাসি ফুটানোকেই বোঝায়। আমরা সেই কাজটি করে যাচ্ছি।’

দুবাইয়ে ইন্ডাস্ট্রিয়াল পার্ক এলাকায় অবস্থিত এই চ্যারিটি প্রতিষ্ঠানের অফিস প্রাঙ্গণেই প্রতিদিন দরিদ্র মানুষ্র মাঝে ইফতার বিতরণ করেন তিনি। তার এই প্রতিষ্ঠানটি বিশ্বের বেশ কয়েকটি দেশে কাজ করছে। বিশেষ করে ভারত, উগান্ডা, শ্রীলংকা, নাইজেরিয়া, ইথিওপিয়া, সিরিয়া এবং সংযুক্ত আরব আমিরাত উল্লেখযোগ্য। বাংলাদেশেও কাজ করার প্রক্রিয়া রয়েছে এই প্রতিষ্ঠানটির।

এক কিলোমিটার দীর্ঘ ইফতার আয়োজনটিতে উপস্থিত ছিলেন জনপ্রিয় মার্কিন টেলিভিশন ব্যক্তিত্ব ডগলাস পালাও।

সূত্র : ইন্ডিয়া টুডে

ওডি/এসএম 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড