• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক কবুতরের দাম ১২ কোটি!

  ভিন্ন খবর ডেস্ক

২৭ মে ২০১৯, ১৩:৩৮
কবুতর
ছবি : প্রতীকী

নানা ধরনের কবুতর থাকে। বৈশিষ্ট্যের ওপর নির্ভর করে দাম কিছুটা ওঠানামা করে। তাই বলে একটি কবুতরের দাম ১২ কোটি টাকা! সত্যিই এমন অবিশ্বাস্য দামে বিক্রি হয়েছে একটি কবুতর।

কিছুদিন আগেই একটি অনলাইন নিলামে উঠেছিল এই কবুতর। যার দাম ওঠে প্রায় ১৪ লাখ মার্কিন ডলার। অর্থাৎ, ১২ কোটি টাকা। কবুতরটি কিনে নেন এক চীনা নাগরিক। কিন্তু এত দাম কেন?

জানা যায়, কবুতরটির এমন দাম হওয়ার পেছনে রয়েছে কয়েকটি কারণ। মহামূল্য এই কবুতরটি বেলজিয়ামের। তার নাম আর্মান্দো। এটি ‘রেসিং হোমার’ প্রজাতির কবুতর। এমন কবুতরের দিক নির্ণয় ক্ষমতা অনেক বেশি। সঠিক দিক চিনে মাইলের পর মাইল অনায়াসে পাড়ি দেয়ার ক্ষমতা রয়েছে এই ‘রেসিং হোমার’-এর।

তীক্ষ্ণ দৃষ্টি, নিখুঁত অনুমান ক্ষমতার কারণে বিগত প্রায় ২৫০-৩০০ বছর ধরে ‘রেসিং হোমার’ প্রজাতির কবুতরের যথেষ্ট কদর রয়েছে ইউরোপের বিভিন্ন দেশে। উনবিংশ শতাব্দীতে বেলজিয়াম এবং ইংল্যান্ডের বিভিন্ন এলাকায় এই প্রজাতির কবুতর প্রতিপালন এবং ওড়ানোর প্রতিযোগিতার প্রচলন ছিল। পরবর্তীতে ইউরোপের অন্যান্য দেশেও তা জনপ্রিয় হয়ে ওঠে।

এশিয়ার বিভিন্ন দেশে বহু যুগ আগে থেকেই কবুতর প্রতিপালনের চল রয়েছে। ‘রেসিং হোমার’ প্রজাতির কবুতর প্রতিপালনে বেলজিয়াম অন্যতম হলেও এর আকাশ ছোঁয়া দর বরাবর দিয়ে এসেছে চীন। চীনে সকল শ্রেণির মানুষের মধ্যেই রয়েছে কবুতর প্রতিপালনের চল। এছাড়া, শরৎ আর বসন্তকালে চীনে রাজকীয় আয়োজনে কবুতর ওড়ানো প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এই প্রতিযোগিতায় অংশ নেন হাজার হাজার মানুষ। সেখানে অংশগ্রহণ করার জন্যই এত দাম দিয়ে কেনা হয়েছে এই কবুতর। এমনটাই ধারণা করা হচ্ছে।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড