• মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

গাড়িতে গোবরের প্রলেপ!

  ভিন্ন খবর ডেস্ক

২৪ মে ২০১৯, ১০:৫৭
গাড়ি
ছবি : সংগৃহীত

সূর্য বেশ দাপুটে হয়েই আছে গত কয়েক সপ্তাহ ধরে। আর তাইতো গ্রীষ্মের দাবদাহে নাজেহাল হয়ে পড়েছে সাধারণ মানুষ। পার্শ্ববর্তী দেশ ভারতেও একই অবস্থা। দিনের আলো নিভলেও গরমের তাপ যেন কমে না। আর তাই রোদ, তাপ, গরমকে সঙ্গী করেই করতে হচ্ছে সব দৈনন্দিন কাজকর্ম। 

গরমের এই দাপট থেকে রক্ষা পেতে অভিনব এক উপায় খুঁজে বের করেছেন ভারতের আহমেদাবাদের এক বাসিন্দা। যা ইতোমধ্যেই ভাইরাল হয়ে পড়েছে সোশ্যাল মিডিয়াগুলোতে। জানা যায়, এই গরমের কাছে হার মানছিলো আহমেদাবাদের বাসিন্দা সেজাল শাহের গাড়ির এসি। আর তাই যাতায়াতের পথে যেন নিজেরা শান্তি পান সে কথা মাথায় রেখে নিজের শখের গাড়ি পুরোটাই মুড়ে ফেলেছেন গোবরের প্রলেপে।

 

গাড়ি

নিজের গাড়ির সঙ্গে দাঁড়িয়ে সেজাল; (ছবি- ইন্টারনেট) 

 

কিছুদিন আগে গৌরাঙ্গ দাস নামে এক যুবক সোশ্যাল মিডিয়ায় ওই গাড়ির ছবি পোস্ট করেন। আর সে ছবিতে দেখা যায় গোবরের প্রলেপে ঢাকা রয়েছে একটি দামি গাড়ি। ছবির ক্যাপশনে গৌরাঙ্গ লিখেন, “গোবরের সর্বশ্রেষ্ঠ ব্যবহার।”

আহমেদাবাদের বর্তমান তাপমাত্রা প্রায় ৪৫ ডিগ্রি। আর তাই এই পদ্ধতি অবলম্বন করেছেন শাহ। ছবিটি ভাইরাল হতেই কীভাবে এই কাজটি করা হয়েছে, তা জানতে আগ্রহ প্রকাশ করেন অনেকেই। কেউ আবার জিজ্ঞেস করেছেন গোবরের কটি স্তর গাড়ি ঠান্ডা রাখতে সক্ষম? 

উল্লেখ্য, বর্তমান সময়ে এসেও গ্রামাঞ্চলে প্রায় প্রতিটি মাটির বাড়িতেই এখনও প্রতিদিন গোবরের প্রলেপ দেওয়া হয়। কারণ, গরমকালে গোবরের প্রলেপ ঘর ঠান্ডা রাখে। একইভাবে শীতের সময়ে ঘর গরম রাখে গোবর। এর পাশাপাশি মশা নিরোধক হিসেবেও কাজ করেন এটি। সবমিলিয়ে গোবরের নানা উপকারিতা আবারও প্রমানিত হলো। 

ওডি/এনএম
 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড