• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

আমের নাম ‘নূরজাহান’, লম্বায় ১ ফুট!

  লাইফস্টাইল ডেস্ক

২৩ মে ২০১৯, ১২:০১
আম
ছবি : সংগৃহীত

ফলের রাজা আম, তার রয়েছে নানা প্রকারভেদ। ল্যাংড়া, ফজলি, আম্রপালি, হিমসাগর, কাঁচামিঠা আরও কত কী। একেক প্রকার আমের স্বাদ একেক রকম, আকারেও রয়েছে কিছুটা হেরফের। এই যেমন কাঁচামিঠা আম হয় গোলগাল ছোট আবার ফজলি আম হয় বেশ বড় সড়। 

কিন্তু যদি শোনেন একটি আম ১ ফুট! না, কাল্পনিক নয় সত্যিই এমনই লম্বা আম রয়েছে পৃথিবীতে। আর তার স্বাদ ও গন্ধও অপূর্ব। বিশেষ আকৃতির এ আমের নাম ‘নূরজাহান’।

এই আমের আদি নিবাস আফগানিস্থান হলেও ভারতে এই গাছ রয়েছে, তবে তার সংখ্যা একদমই নগণ্য। ভারতের মধ্যপ্রদেশের আলিরাজপুর জেলার কাত্থিওয়াড়া অঞ্চলে এই জাতের কয়েকটি গাছ রয়েছে। এ গাছের সংখ্যা আর ফলন এতটাই সীমিত যে ফল গাছে থাকতেই বুকিং হয়ে যায়। 

একটা গাছে যে খুব বেশি ফল ধরবে সে উপায়ও নেই। কারণ একেকটা নূরজাহান আমের ওজন হয় প্রায় আড়াই থেকে ৩ কিলোগ্রাম। এই আমের আঁটির ওজনই প্রায় ১৫০ থেকে ২০০ গ্রাম।

জানুয়ারিতে এ গাছগুলোতে মুকুল ধরতে শুরু করে। জুনের দিকে পাওয়া যায় পাকা ফল। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আবহাওয়ার তারতম্যের কারণেবিগত ১০ বছরে এ আমের আকৃতি ক্রমশ ছোট হচ্ছে। সেসঙ্গে কমছে ফলনও। তাই বলে কদর কিন্তু একটুও কমেনি। 

ওডি/এনএম 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড