• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

টয়লেট থেকে বের হয়ে কাপড়েই হাত মোছেন বেশিরভাগ ভারতীয়

  ভিন্ন খবর ডেস্ক

২২ মে ২০১৯, ১২:৫৬
টয়লেট
ছবি : প্রতীকী

ভারতের অধিকাংশ নারী পুরুষই টয়লেট ব্যবহারের পর হাত ধোয় না। সম্প্রতি করা এক সমীক্ষায় উঠে এসেছে এ তথ্য। প্রায় এক লাখ মানুষের ওপর সম্প্রতি একটি সমীক্ষা চালিয়েছে ভারতের একটি সাবান কোম্পানি।

এই সমীক্ষায় দেখা যায়, দেশটির ৬০ শতাংশ পুরুষ ও ৪০ শতাংশ নারী শৌচাগার বা টয়লেট ব্যবহারের পর সাবান দিয়ে হাত ধোয় না। বরং তারা নিজেদের পোশাকে হাত মুছে নেন।

ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, এই সমীক্ষার অংশ হিসেবে বেশ কয়েকটি টয়লেটের সামনে বসানো ক্যামেরায় দেখা গেছে বেশিরভাগ নারী-পুরুষই টয়লেট থেকে বের হয়ে ঠিকমতো হাত না ধুয়েই বেরিয়ে পড়েন।

টয়লেট ব্যবহারের পর হাত পরিষ্কারে সকলের এমন অনীহার ভয়াবহ চিত্র দেখে টয়লেটে ক্যামেরা লাগানোর কথা চিন্তা করেছে এক খাদ্য নির্মাণকারী সংস্থা। ওই খাদ্য নির্মাণকারী সংস্থা জানিয়েছে, স্বাস্থ্যবিধি রক্ষায় টয়লেট থেকে বের হয়ে হাত ধোয়া আবশ্যক।

কেননা খাবারের সঙ্গে অনেক মানুষের জীবন জড়িয়ে থাকে। টয়লেট থেকে বের হয়ে হাত ধোয় না এমন ব্যক্তি হাতের রান্না খেয়ে কারও স্বাস্থ্য খারাপ হোক তা তারা চান না।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড