• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বয়স ৮, দক্ষতা ১০৬ ভাষায়!

  লাইফস্টাইল ডেস্ক

২২ মে ২০১৯, ১০:৫৮
নিয়াল থোগুলুভা
নিয়াল থোগুলুভা; (ছবি- সংগৃহীত)

আট বছর বয়সী শিশু নিয়াল থোগুলুভা। এই বয়সের শিশু খুব বেশি হলে নিজের মাতৃভাষা ভালো করে জানতে পারে। কিন্তু ভারতের চেন্নাইয়ের বাসিন্দা নিয়াল অন্যদের চেয়ে একদমই আলাদা। এতটুকু বয়সেই সে ১০৬টি দেশের ভাষা লিখতে, পড়তে শিখে গিয়েছে!

কিন্তু কীভাবে এ অসাধ্য সাধন করল সে? জানা যায় ইন্টারনেটের জ্ঞানভাণ্ডার ও ইউটিউবকে কাজে লাগিয়েই ভাষা শিখেছে নিয়াল। ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবরের মাধ্যমে জানা নিয়ালের এই মেধা পুরো বিশ্বকেই তাক লাগিয়ে দিয়েছে।

ভারতে প্রচলিত প্রধান ভাষাগুলো শেখার পাশাপাশি ইন্টারন্যাশনাল ফোনেটিক অ্যালফাবেট (আইপিএ) শিখেছে সে। আইপিএ হচ্ছে কোনো কথ্য ভাষাকে শব্দের উচ্চারণে নির্ণয়ের আন্তর্জাতিক স্বীকৃত মাধ্যম।

এখানেই শেষ নয়। নিজের শেখা বিভিন্ন ভাষার উচ্চারণ প্রণালী নিজের বাবা-মাকেও শিখিয়েছে সে। ভাষা নিয়ে নিজের দক্ষতার কথা জানিয়ে এক সংবাদমাধ্যমকে নিয়াল বলে, ‘আমি এখন ১০৬টির বেশি ভাষা পড়তে ও লিখতে পারি।

বর্তমানে নিয়াল ১০টি ভাষায় স্বাচ্ছন্দ্যে কথা বলতে পারে। চেষ্টায় রয়েছে আরও পাঁচটি ভাষা শেখার। তবে, ভাষার প্রতি কীভাবে আগ্রহ জন্মেছে, তা নিজেও জানে না সে।

এত কম বয়সে ভাষার ওপর এমন দক্ষতায় ভীষণ খুশি নিয়ালের বাবা শংকর নারায়ণ। সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘গত বছরের শুরুর দিকে নিয়ালের ভাষার প্রতি আগ্রহ জন্মায়। তার পর থেকেই সে নিরলসভাবে একের পর এক ভাষা শিখে চলেছে।’

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড