• শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

এডিস মশা আমদানি করবে বাংলাদেশ

  অধিকার ডেস্ক

১৬ মে ২০১৯, ১৮:০৭
মশা
এডিস মশা নির্মূল করতে মশা আমদানী করতে পরিকল্পনা করছে সরকার। (ছবি : সংগৃহীত)

খবরটি শুনে চমকে উঠলেও এমনই পরিকল্পনা করছে সরকার। সারাদেশে এডিস মশার বিস্তার বন্ধ করতে বিশেষ ব্যাকটেরিয়া যুক্ত পুরুষ এডিস মশা আমদানি করার কথা ভাবছে সরকার। এরইমধ্যে একটি কমিটি গঠন করে সেই অনুযায়ী কাজও শুরু হয়ে গেছে। জানা গেছে পরিকল্পনাটি এখনো প্রাথমিক অবস্থাতেই আছে।

স্বাস্থ্য অধিদফতরের জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচির মেডিকেল অফিসার ডাক্তার মো. রাশিদুজ্জামান খান এসব তথ্য জানিয়েছেন।

গত বুধবার উত্তরা কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয় ডেঙ্গু ও চিকুনগুনিয়া বিষয়ক অবহিতকরণ সভা। এই সভাতেই এসব তথ্য জানান এই মেডিকেল অফিসার।  ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও স্বাস্থ্য অধিদপ্তরের যৌথ উদ্যোগে এ সভাটি অনুষ্ঠিত হয়।

চীনসহ বিশ্বের প্রায় ১৭টি দেশ এমন প্রকল্প নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে বলে জানান ডাক্তার রাশিদুজ্জামান। সেই দেশগুলো যদি এই প্রকল্পে সাফল্য লাভ করে তবে বাংলাদেশও একই পথে হাঁটবে। হতে পারে এডিস মশা নিধনে এটি একটি যুগান্তকারী পদক্ষেপ।

আলোচনায় বলা হয়, ডেঙ্গু বা চিকুনগুনিয়া রোগের কারণ স্ত্রী এডিস মশা। যদি দেশে এই দুটি রোগের প্রাদুর্ভাব বেড়ে যায় তবে স্ত্রী এডিস মশা ধ্বংস করতে কয়েক লাখ পুরুষ এডিস মশা ছেড়ে দেওয়া হবে। তবে এমনটা ঘটতে বছর পাঁচেক লাগতে পারে বলে আলোচনায় উঠে এসেছে।

ডাক্তার রাশিদুজ্জামান খানের বক্তব্য থেকে জানা গেছে, ওলভাটিয়া নামক একটি ব্যাকটেরিয়া যুক্ত করে পুরুষ এডিস মশাগুলোকে ছাড়া হবে বাইরে। শরীরে ওলভাটিয়া ব্যাকটেরিয়া বহনকারী পুরুষ এডিস মশার সংস্রবে গেলে স্ত্রী মশাটি প্রজনন ক্ষমতা হারিয়ে ফেলবে। ফলে এডিস মশার বংশ বৃদ্ধি রোধ হয়ে যাবে।

চীন এরই মধ্যে এডিস মশা উৎপাদন করছে। মশা আমদানি করতে স্বাস্থ্য অধিদপ্তর কাজ করে চলেছে বলে জানান ডাক্তার রাশিদুজ্জামান খান।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ডিএনসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. মোমিনুর রহমান মামুন। সভাপতিত্ব করেন ডিএনসিসি’র অঞ্চল-১-এর নির্বাহী কর্মকর্তা মো. সেলিম ফকির।

ওডি/এসএম 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড