• শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

পেশা ভিক্ষাবৃত্তি, ১ মাসে আয় ২৩ লাখ টাকা!

  ভিন্ন খবর ডেস্ক

১০ মে ২০১৯, ১২:২৬
ভিক্ষা
ছবি : সংগৃহীত

সাধারণত দরিদ্র মানুষরা অর্থের অভাব মেটাতে ভিক্ষা করেন। তবে সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহর থেকে মোটা অঙ্কের অর্থ আয় করা এক নারীকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। জানা যায়, ভিক্ষাবৃত্তির এ কাজে তিনি এক শিশু ও এক নবজাতককেও ব্যবহার করেছেন। তার আয় করা অর্থের সংখ্যা শুনলে চমকে উঠবে যে কেউ। গত এক মাসে তিনি এ কাজ করে ২৩ লাখ টাকা আয় করেন। 

গত ৪ মে (শনিবার) দুবাইয়ে এক ভিক্ষাবিরোধী সমাবেশে এ কথা জানায় দেশটির পুলিশ। স্থানীয় সংবাদমাধ্যম খালিজ টাইমসে প্রকাশিত প্রতিবেদনের মাধ্যমে জানা যায়, ২০১৮ সালে দুবাই থেকে গ্রেফতার হয় ২৪৩ জন ভিক্ষুক। ২০১৭, ২০১৬ ও ২০১৫ সালে এই সংখ্যা ছিলো যথাক্রমে ৬৫৩, ১ হাজার ২১ ও ১ হাজার ৪০৫। অর্থাৎ, কমে আসছে দুবাইয়ের ভিক্ষুকের সংখ্যা। 

দুবাই পুলিশের কর্মকর্তা ব্রি. আবদুল হামিদ আবদুল্লাহ আল হাসিমি জানান, গ্রেফতারকৃত ওই ভিক্ষুক আরব আমিরাতের বাসিন্দা নন। কোনো পর্যটন কোম্পানির মাধ্যমে ভ্রমণ ভিসায় দুবাইতে এসে ভিক্ষাবৃত্তিতে যুক্ত হন তিনি। গত এক মাস ভিক্ষা করে তিনি আয় করেন ১ লাখ দিরহাম। বাংলাদেশি মুদ্রায় যা ২৩ লাখ টাকার সমান। 

তিনি আরও জানান, টুরিস্ট হয়ে দুবাই এসে ভিক্ষা করছে এমন ব্যক্তি ধরা পড়লে যে প্রতিষ্ঠানের মাধ্যমে তিনি এসেছেন তার ২ হাজার দিরহাম জরিমানা করা হবে। একই কাজের পুনরাবৃত্তি হলে ঐ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করা হবে। 

মোটা অঙ্কের অর্থ আয় করা ওই নারী বেশি উপার্জন করতে এ কাজে এক শিশু ও এক নবজাতককে ব্যবহার করেছিলেন। রমজান মাস আসলে দুবাইয়ে ভিক্ষুকের সংখ্যা বেড়ে যায়। এ সময়ে ভিক্ষুকরা ধর্মীয় অনুভূতিকে কাজে লাগিয়ে ভিক্ষা করেন। আর তাই এই বিষয়টি নিয়ন্ত্রণে নেমেছে দেশটির পুলিশ। 

ওডি/এনএম
 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড