• সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন

এবার খোঁজ মিলল মানুষের আদিম প্রজাতি ‘ডেনিসোভান’ এর!

  ভিন্ন খবর ডেস্ক ০৬ মে ২০১৯, ১৫:৪১

ডেনিসোভান
ছবি : সংগৃহীত

এর আগে তুষার মানব ইয়েতিকে নিয়ে হৈ চৈ পড়েছিল গণমাধ্যমে। ভারতীয় সেনাবাহিনীর দাবি, তাদের ক্যামেরায় ধরা পড়েছে রহস্যময় সেই প্রাণীর বিশাল পায়ের ছাপ। এসব নিয়ে বেশ সরগম হয়েছিল বিশেষজ্ঞমহল। তার রেশ কাটতে না কাটতে এবার সামনে এলো আরও এক চমকপ্রদ তথ্য।

তিব্বতের অত্যন্ত উঁচু স্থানে খোঁজ মিলেছে মানুষের আদিম একটি প্রজাতি ‘ডেনিসোভান’ এর। জানা গেছে সেখানে বসবাস করছে তারা। জানা গেছে, চরম প্রতিকূল পরিবেশে টিকে থাকার ক্ষমতা একমাত্র বর্তমান মানব প্রজাতি- হোমো স্যাপিয়েন্সের সাথেই যুক্ত ছিল ‘ডেনিসোভান’।

সম্প্রতি আদিমতম মানব প্রজাতি সম্পর্কে একটি প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক বিজ্ঞান বিষয়ক ম্যাগাজিন ‘নেচার’। তারই ভিত্তিতে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি জানাচ্ছে, ডেনিসোভানরা ছিল মনুষ্য প্রজাতিগুলোর মধ্যে একটি রহস্যময় প্রজাতি, যারা এখনকার আধুনিক মানুষের আগে এশিয়ায় বসবাস করতো। ধারণা করা হয়, আজ থেকে হাজার বছর আগে তারা পৃথিবীর অন্যত্র ছড়িয়ে পড়ে।

পূর্বে সাইবেরিয়ার ডেনিসোভা গুহাতে পাওয়া জীবাশ্মের হাড় ও দাঁতের কিছু নমুনা থেকে ‘ডেনিসোভান’ প্রজাতি সম্পর্কে জানা যায়। ১৯৮০ সালে তিব্বতের মালভূমিতে ৩,২৮০ মিটার উচ্চতায় একটি গুহাতে পাওয়া যায় ডেনিসোভা প্রজাতির নিচের চোয়ালের হাড়। পরীক্ষা করে জানা গেছে এই চোয়ালের হাড়গুলো প্রায় ১,৬০,০০০ বছরের পুরনো। মানবজাতির একটি আলাদা শাখা এটি।

জার্মানির নৃতাত্ত্বিক গবেষক জিন জ্যাকস হাবলিন এ বিষয়ে জানিয়েছেন, ‘এটি একটি মালভূমি এবং অবশ্যই সেখানে বাস করার মতো প্রচুর সম্পদ ছিল, আর তারা যে মাঝেমধ্যে আসতো তেমনও নয়।’

তিনি আরও বলেন, ‘আমরা যখন মানুষের আদি প্রজাতি নিয়েনডারথাল বা ডেনিসোভা নিয়ে গবেষণা করেছি, তখন দেখা গেছে যে, তাদের চরম পরিবেশে টিকে থাকার ক্ষমতা বেশি ছিল না।’

গবেষনা জানান দিচ্ছে মানব ইতিহাসের শুরুর দিকের কথা। তবে কি এবার অন্যরক্ম মানুষ সম্পর্কে জানা যাবে? উত্তর পাওয়ার আশায় মুখিয়ে রয়েছেন বিজ্ঞানীরা।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড