• বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

দ্বীপ নয়, এ যেন অন্য এক গ্রহ!

  ভিন্ন খবর ডেস্ক ২৪ এপ্রিল ২০১৯, ১৪:৫০

সকোত্রা
সকোত্রা দ্বীপের ব্যতিক্রমী গাছ (ছবি : ইন্টারনেট)

মধ্যপ্রাচ্যের একটি দীপপুঞ্জ, যার অবস্থান ইয়েমেনে। ঠিক ইয়েমেন নয়, মূল ভূখণ্ড থেকে প্রায় ৩৫৪ কিলোমিটার দূরে অবস্থিত এই দ্বীপটি। সকোত্রা দ্বীপপুঞ্জ নামে পরিচিত এটি। মোট চারটি দ্বীপ নিয়ে এই দ্বীপপুঞ্জ গঠিত যার মধ্যে আয়তনে সবচেয়ে বড় সকোত্রা। এর আয়তন প্রায় ৬৫৬০ বর্গকিলোমিটার।

অদ্ভুত সব গাছপালায় ভর্তি এই দ্বীপ। উদ্ভিদ বিশেষজ্ঞদের মতে, পানির ঘাটতি আর মাত্রাতিরিক্ত তাপমাত্রার কারণে সকোত্রায় এমন অদ্ভুত গাছপালার সৃষ্টি হয়েছে। তাদের দাবি, এই দ্বীপের প্রায় এক তৃতীয়াংশ উদ্ভিদই দুষ্প্রাপ্য।

সকোত্রা

সকোত্রা দ্বীপের দৃশ্য; (ছবি : ইন্টারনেট)

উদ্ভিদ বিশেষজ্ঞরা আরও বলছেন, সকোত্রা দ্বীপে মোট যত রকম উদ্ভিদের প্রজাতি রয়েছে, তাদের মধ্যে ৩৭ শতাংশই বিশ্বের কোথাও পাওয়া যায় না। কেবল যে উদ্ভিদে ভিন্নতা তা নয়, এখানে যে সরীসৃপের খোঁজ মেলে, তার ৯০ শতাংশই বিশ্বের আর কোনো জায়গায় পাওয়া যায় না।

২০০৮ সালে ইউনেস্কো এই দ্বীপপুঞ্জকে ‘ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’ এর তকমা দিয়েছে। এই দ্বীপের বিচিত্র গাছপালাগুলোর মধ্যে অন্যতম হলো ড্রাগন গাছ। দেখতে অনেকটা ব্যাঙের ছাতার মতো এ গাছের উচ্চতা ৭ থেকে ৮ ফুট হয়ে থাকে।

সকোত্রা

সকোত্রা দ্বীপের দৃশ্য; (ছবি : ইন্টারনেট)

সবকিছু মিলিয়ে এই দ্বীপে এলে চারপাশের পরিবেশ আর গাছপালা দেখে আপনার মনে হতেই পারে যে, আপনি বোধহয় অন্য কোনও গ্রহে এসে পড়েছেন।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড