• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাদুড়ের সঙ্গেই বসবাস এই নারীর!

  ভিন্ন খবর ডেস্ক

১৬ এপ্রিল ২০১৯, ১১:২৪
নারী
ছবি : সংগৃহীত

ঘরে পরিবারের মানুষ বাস করবে এটাই স্বাভাবিক। তবে তার ঘরে ঘাঁটি গেড়ে আছে প্রায় দেড় থেকে দুই হাজার বাদুড়। আর এসব বাদুড়ের সঙ্গেই মহানন্দে ও নিশ্চিন্তে দিন কাটাচ্ছেন এক বৃদ্ধা।

ভারতের গুজরাটের রাজপুর গ্রামের বাসিন্দা শান্তাবেন প্রজাপতি। বয়স তার ৭৪ বছর। দীর্ঘদিন ধরে এই নারী বসবাস করে আসছেন বাদুড়দের সঙ্গে। জানা যায়, ১৯৯৪ সাল থেকে এই মাউস টেলড ব্যাটদের সঙ্গে বসবাস করেছন তিনি। আর এ কারণে গ্রামবাসীর কাছে তিনি চামচিকেওয়ালা ঠাকুমা নামেই পরিচিত।

বাদুড়ের সঙ্গে থাকা সম্পর্কে শান্তাবনে বলেন, ‘এত বছর ওদের সঙ্গে বাস করছি। ওরা আমার পরিবারের অংশ। বাড়ির ভেতর ছেড়ে বারান্দায় রান্না, থাকা ও ঘুমোনোর ব্যবস্থা করার পর থেকে ওদের সংখ্যাবৃদ্ধি হয়েছে। বাড়ির ভেতরে আসবাবপত্রও নেই খুব বেশি।’

শান্তাবনের ছোট দোতলা বাড়িটির নিচতলা ও ওপরতলায় রয়েছে একটি করে ঘর। দুটি ঘরের চার দেওয়াল জুড়ে বাদুড়গুলোর কলোনি। স্বভাব মতো সারা দিন ঘুমোনোর পরে সূর্য ডুবলেই খাদ্যের সন্ধানে বাড়ি ছেড়ে উড়ে যায় বাদুড়গুলো। রাতভর খাওয়া দাওয়া শেষে ভোরে তারা আবার ফিরে আসে।

এত বাদুড় বাস করার ফলে সারা বাড়ি জুড়ে দুর্গন্ধে বসবাস করা কঠিন হয়ে পড়েছে। এ গন্ধ থেকে মুক্তি পেতে সারাদিন নিম আর কর্পূর দিয়ে তৈরি ধূপ জ্বালিয়ে রাখেন শান্তাবেন। বর্তমানে ২৪ ঘণ্টাই তাকে ধূপ জ্বালিয়ে রাখতে হয়।

শান্তাবেনের বলেন, ‘ওদের ইচ্ছে হলে নিজেরাই এ বাড়ি ছেড়ে যাবে।’

মৃত্যুর আগে পর্যন্ত তিনি প্রাণীগুলোকে সাথে নিয়েই বাঁচতে চান। গ্রামের সরপঞ্চ বলেন, ‘গ্রামের বহু বাসিন্দা শান্তিবেনের বাড়িতে এই প্রাণীগুলির উৎপাত বন্ধ করার চেষ্টা করেছেন। কিন্তু তিনি তার তীব্র বিরোধিতা করেন।’

এই বৃদ্ধার এমন অদ্ভুত বাদুড়প্রীতির কথা জেনে ২০১৫ সালে তাকে নিয়ে তথ্যচিত্র তৈরি করেছেন দিল্লির এক বাসিন্দা।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড