• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চোখ থেকে বের করা হলো ৪টি জীবন্ত মৌমাছি!

  ভিন্ন খবর ডেস্ক

১১ এপ্রিল ২০১৯, ০৯:২২
মাছি
চোখে থাকা মাছি (ছবি : বিবিসি)

চোখে সমস্যা হওয়াতে ডাক্তারের কাছে গিয়েছিলেন এক নারী। কিন্তু চোখ পরীক্ষার পর রীতিমতো আঁতকে উঠেন তিনি। কারণ তার চোখের ভেতর বাস করছে চারটি জীবন্ত মৌমাছি। সম্প্রতি এমন ঘটনাই ঘটেছে তাইওয়ানে।

২৮ বছর বয়সী নারী হে। জানা যায়, তিনি তার এক আত্মীয়ের কবর থেকে আগাছা পরিষ্কার করছিলেন। তখন বাতাসের ঝাপটায় মৌমাছিগুলো তার চোখের ভেতর ঢুকে যায়। ওই নারী ভেবেছিলেন হয়ত চোখে ধুলা পড়েছে। কিন্তু কয়েক ঘণ্টা পরও চোখের যন্ত্রণা না কমায় ডাক্তারের কাছে যান তিনি।

চোখের সমস্যা নিয়ে ফুয়িন বিশ্ববিদ্যালয় হাসপাতালের ডাক্তার হং চি তিং এর কাছে গিয়েছিলেন হে। তিনি দেখেন, হে ঠিকমতো চোখ বন্ধ করতে পারছে না। মাইক্রোস্কোপের দিয়ে চোখের কোণায় পতঙ্গের পায়ের মতো কিছু একটা আবিষ্কার করেন ডা. হং। এরপর যা ঘটে তাতে তিনি নিজেই স্তম্ভিত হয়ে যান।

ডা. হং বলেন- "আমি সেটাকে টেনে বের করতেই দেখলাম, আরেকটা দেখা যাচ্ছে, তার পর আরেকটা। এভাবে চারটা বের করা হলো। মৌমাছিগুলোর সবকটাই ছিল জীবন্ত!"

তিনি আরও বলেন, মিস হে-র সৌভাগ্য যে তিনি মৌমাছিগুলো চোখের ভেতরে থাকার সময় চোখ ঘষেন নি। হে কন্ট্যাক্ট লেন্স পরে ছিলেন। তাই লেন্স ভাঙার ভয়ে মূলত তিনি চোখ ঘষেননি। কিন্তু যদি তিনি এই কাজ করতেন তবে মৌমাছিগুলো বিষ ছাড়তো। যার ফলে তার অন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা ছিল।

এ ধরনের মৌমাছিকে বলা হয় সোয়েট বী বা হ্যালিস্টিডি। এরা মানবদেহের ঘামের প্রতি আকৃষ্ট হয়। কখনো কখনো ঘামের সঞ্চার বাড়ানোর উদ্দেশ্যে এরা মানুষের দেহে এসে বসে।

এ মৌমাছিরা মানুষের চোখের পানিও পান করে। কারণ চোখের অশ্রুতে প্রোটিনের পরিমাণ থাকে অনেক বেশি। যুক্তরাষ্ট্রের কানসাসের এক প্রতিষ্ঠানের চালানো গবেষণায় জানা যায় এ তথ্য।

বর্তমানে হাসপাতালকে থেকে ছাড়া পেয়েছেন হে। আশা করা হচ্ছে তিনি পুরোপুরি সেরে উঠবেন।

সূত্র : বিবিসি

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড