• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

শুয়ে থাকার জন্য বেতন ১৬ লাখ!

  ভিন্ন খবর ডেস্ক

০১ এপ্রিল ২০১৯, ০৮:৪১
নাসা
ছবি : সংগৃহীত

মানুষ যখন মহাকাশে থাকে তখন তার ওজন চলে যায় প্রায় শূন্যের কাছাকাছি। বিজ্ঞানীরা এ অবস্থাকে ‘মাইক্রোগ্র্যাভিটি’ বলেন। এমন পরিস্থিতির সঙ্গে যেন সহজে মানিয়ে নিতে পারেন তাই মহাকাশচারীদের প্রয়োজন হয় দীর্ঘ প্রশিক্ষণের।

এই প্রশিক্ষণের জন্যই বর্তমানে এক অভিনব উপায় বের করেছেন জার্মানির বিজ্ঞানীরা। ওজন কমে যাওয়ার পর নিরাপত্তার খাতিরে কী কী পদ্ধতি অবলম্বন করবেন মহাকাশচারীরা, তা যাচাই করতে একটি পরীক্ষা চালাচ্ছেন জার্মানির গবেষকরা।

এই পরীক্ষায় টানা ৬০ দিন ধরে ১২ জন পুরুষ ও ১২ জন নারীকে শুয়ে থাকতে হচ্ছে বিছানায়। সেখান থেকেই তারা করছেন খাওয়া-দাওয়া, গোসল থেকে শুরু করে দৈনন্দিন অন্যান্য কাজ। তাদের পাশাপাশি গবেষণার দ্বিতীয় ধাপে অংশ নিতে আগ্রহীদের খুঁজছেন গবেষকরা।

শুনতে খুব সোজা মনে হলেও কিন্তু এভাবে বিছানায় শুয়ে থাকার কাজ রীতিমত কষ্টের। আর এখানে অংশ নিতে হলে দক্ষতা থাকতে হবে জার্মান ভাষার ওপর। সব শর্ত উৎরে যারা এই গবেষণায় অংশ নেবেন তাদের দেওয়া হবে বড় অঙ্কের পারিশ্রমিক। এ কাজের জন্য তারা পাবেন ১৬,৫০০ ইউরো। বাংলাদেশি টাকার হিসেবে যা প্রায় ১৬ লাখের কাছাকাছি।

কেন এই পরীক্ষা?

জার্মানির কোলন শহরের জার্মান এয়ারোস্পেস সেন্টারে বর্তমানে চলছে এই গবেষণা। বিজ্ঞানীরা বলছেন, দীর্ঘ সময় ওজনহীনতায় থাকার ফলে দেহে হাড় ও পেশীর অসাড়তা দেখা দিতে পারে। হতে পারে হৃৎপিণ্ডের দুর্বলতার মতো গুরুতর সমস্যা। সঙ্গে দেখা দিতে পারে শারীরিক দুর্বলতা, মাথা ঘোরা, পিঠে ব্যথাও।

এই শারীরিক সমস্যাগুলো কী করে দক্ষভাবে মোকাবিলা করতে পারবেন মহাকাশচারীরা, তা জানতে পরীক্ষায় অংশগ্রহণকারীদের শোয়ানো হয়েছে কৃত্রিম মাধ্যাকর্ষণযুক্ত বিছানায়। সেখানে থাকা অবস্থাতেই ৬০ দিন ধরে তাদের ওপর করা হবে নানান পরীক্ষা।

কী ভাবছেন, অংশ নেবেন নাকি শুয়ে থাকার এ পরীক্ষায়?

সূত্র: ডয়চে ভেলে

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড